কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তিন দিন পর পুঁজিবাজারে উত্থান

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪০

তিনদিন দরপতনের পর আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১ ফেব্রুয়ারি) উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।


সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।   সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার থেকে তৃতীয় কর্মদিবস মঙ্গলবার পর্যন্ত টানা তিন দিন দরপতন হয়েছে। অর্থাৎ টানা তিন দিন পর আজ পুঁজিবাজারে উত্থান হয়েছে।



ডিএসইর তথ্য মতে, বুধবার সূচক বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল সকাল ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় সূচক শেয়ার বিক্রির চাপ, শুরু হয় সূচকের ওঠানামা। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। এ দিন বাজারে ৩৩০টি প্রতিষ্ঠানের ৮ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৫১৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কর্মদিবসে মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৭৩ কোটি ৯ লাখ ৫২ হাজার টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ আগের কর্মদিবসের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও