কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রিকার্ডো পুলিতি আইএফসির নতুন আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট

সমকাল প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৫

বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি আজ বুধবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য সংস্থার নতুন আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে রিকার্ডো পুলিতি-কে নিয়োগের ঘোষণা দিয়েছে। তিনি নানা সংকট এবং অবনতিশীল বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির প্রতিক্রিয়ায় বেসরকারি খাতের প্রবৃদ্ধি উৎসাহিত করতে এবং সবুজ, স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধারের জন্য কার্যকর সহযোগিতার খাত চিহ্নিত করতে আইএফসির আঞ্চলিক প্রচেষ্টা তদারক করবেন। আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনীতিগুলো কোভিড-১৯ এর ফলে বিপর্যস্ত পরিস্থিতি, ইউক্রেন-রাশিয়া সংঘাত এবং খাদ্য ও জ্বালানির উচ্চ মূল্যসহ বৈশ্বিক আর্থিক অবস্থার সংকোচন দ্বারা ক্ষতিগ্রস্ত। বিশ্বব্যাংকের সাম্প্রতিক 'গ্লোবাল ইকনোমিক প্রসপেক্টস' রিপোর্ট অনুযায়ী দুর্বল বৈশ্বিক প্রবৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত, উপর্যুপরি বৈরি আবহাওয়া এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিপথকে হুমকির মাঝে ফেলেছে।


এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য আইএফসির ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভূমিকা নেওয়ার ক্ষেত্রে পুলিতি এ অঞ্চলের দেশগুলোর সীমিত আর্থিক সংস্থানের বিবেচনায় অধিকতর বেসরকারি বিনিয়োগের প্রয়োজনীয়তার দিকে গুরুত্ব দেবেন।


পুলিতি বলেন, 'এই বছর বিশ্ব অর্থনীতি নানা বিরূপ পরিস্থিতির মুখে থাকায় এ অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টি এবং উৎপাদন চাঙ্গা করতে অধিকতর বেসরকারি বিনিয়োগ জরুরি। নতুন বিনিয়োগ আকৃষ্ট করতে এবং প্রণোদনা দিতে সঠিক নীতি গ্রহণের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলো তাদের বড় অংকের বিনিয়োগ চাহিদা পূরণে সহায়তার জন্য বেসরকারি খাতে অর্থায়নকে ব্যবহার করতে পারে।' 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও