কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বায়ু দূষণ ‘রোধে’ ঢাকায় নামছেন ৩ নির্বাহী হাকিম

ফিনান্সিয়াল এক্সপ্রেস ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০

বায়ু দূষণকারী প্রতিষ্ঠান ও যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাকা মহানগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দিয়েছেন পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন।


বাংলাদেশের রাজধানী বায়ু দূষণের ক্ষেত্রে শীর্ষে থাকার মধ্যে মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এডিপি সভায় পরিবেশ অধিদপ্তরকে মন্ত্রী এ নির্দেশনা দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


সভায় পরিবেশমন্ত্রী বলেন, “দেশের বায়ু দূষণের এ পরিস্থিতি কোনো অবস্থায়ই কাম্য নয়। তাই বায়ু দূষণ রোধে মন্ত্রণালয় ও অধিদপ্তরকে সর্বোচ্চ ব্যবস্থা নিতে হবে। এজন্য সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের জন্য আন্তঃমন্ত্রণালয় সভা করে কার্যকর আইনানুগ সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।”


এবারও শীত মৌসুমে বায়ু দূষণের কারণে বাজে অবস্থায় রয়েছে ঢাকা। রাজধানীর বাতাসে ভারী ধূলিকণার পরিমাণ বাড়তে থাকায় গত সপ্তাহে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে উঠে আসে ঢাকা।


২২ জানুয়ারি সুইস বায়ুমান পর্যবেক্ষক সংস্থা আইকিউএয়ারের শহরভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সবচেয়ে বাজে দশা ছিল ঢাকার বাতাসের, স্কোর ছিল ২৭১, যে মাত্রা ‘খুবই অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও