কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পোলাও দিয়ে ভারী ৩ পদ বানাবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:০৪

দাওয়াতের দিন পোলাওয়ের সঙ্গে মাছ বা মাংস মিলিয়ে নিলে ভারী একটি পদ হয়ে যায়। তখন অনেকগুলো পদ রান্না না করলেও হয়। রেসিপি দিয়েছেন শাহানা পারভীন।


মোরগের আখনি পোলাও


উপকরণ: (ক) পোলাওয়ের চাল আধা কেজি, হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করে) ৮০০ গ্রাম, তেল ১ কাপ, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, টক দই ৪ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ আস্ত ৫-৬টি, পেঁয়াজকুচি আধা কাপ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, পেস্তাকুচি ১ টেবিল চামচ, মাওয়াগুঁড়া ১ টেবিল চামচ, আলুবোখারা ৫-৬টি, ঘি আধা কাপ, লবণ স্বাদমতো।


(খ) পানি দেড় লিটার, মোরগের হাড় ৪ টুকরো, শাহি জিরা আধা চা-চামচ, লবঙ্গ ৫-৬টি, এলাচি (থেঁতো করা) ৪-৫টি, গোলমরিচ ৮-১০টি, তেজপাতা ২টি, দারুচিনি ২-৩ টুকরা।


প্রণালি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে দই ও বাটা মসলা মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। সসপ্যানে তেল দিয়ে দিন। পেঁয়াজকুচি একটু ভেজে নিন। মাখানো মাংস দিয়ে ভালো করে কষিয়ে রান্না করে নিন। অন্য একটি পাত্রে মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। রান্না করে অন্য একটা পাত্রে মাংস তুলে রাখতে হবে।


(খ) গ্রুপের সব উপকরণ একটি হাঁড়িতে নিয়ে নিন। ঢেকে জ্বাল দিতে হবে। পানি কমে দেড় লিটার থেকে ১ লিটার হলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। মাংস, জ্বাল দেওয়া ১ লিটার পানিতে গুঁড়া দুধ, গরমমসলা ও চাল দিয়ে নাড়তে হবে। খেয়াল রাখুন, চুলার তাপ সব দিকে যেন সমানভাবে পাওয়া যায়। চাল ফুটে উঠলে বাদাম, কিশমিশ, আলুবোখারা, লবণ ও বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে ঘি, রান্না করা মাংস সাজিয়ে দিন। নিচ থেকে কিছু পোলাও দিয়ে ঢেকে আরও ১৫ মিনিট দমে রাখতে হবে।

শর্ষে ইলিশ পোলাও


উপকরণ: পোলাওয়ের চাল আধা কেজি, ইলিশ মাছ ৪-৫ টুকরা, শর্ষেবাটা ২ টেবিল চামচ, মটরশুঁটি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৪টি, লেবু ২ টুকরা, এলাচি ৪টি, দারুচিনি ২ টুকরা, তেল ১ কাপ, বাদাম ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।


প্রণালি: মাছে হলুদ ও লবণ মেখে রেখে দিন কিছুক্ষণ। গরম তেলে বাদামি করে ভেজে নিতে হবে। মসলাগুলো পানির সঙ্গে গুলে নিন। মাছের চারপাশে ঢেলে দিন। এরপর ঢাকা দিয়ে চার থেকে পাঁচ মিনিট মাছ চুলায় রেখে দিন। ঝোল শুকিয়ে এলে মাছগুলো অন্য একটা পাত্রে তুলে রাখতে হবে। সসপ্যানে আরও কিছু তেল দিয়ে দিন। পেঁয়াজ দিয়ে একটু ভেজে চাল, এলাচি, দারুচিনি, কাঁচা মরিচ ও মটরশুঁটি দিতে হবে। ভালো করে নেড়ে পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে ঢাকনা তুলে দিন। বাদাম, কিশমিশ ও ভাজা মাছ পোলাওয়ের সঙ্গে এমনভাবে মেশান, যাতে ভেঙে না যায়। চুলা থেকে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও