কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে খাবার

আরটিভি প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩, ১৮:২৪

আমাদের প্রতিদিনের কাজের জন্য সু-স্বাস্থ্য খুবই জরুরি। স্বাস্থ্য ঠিক না থাকলে কোনোকিছুই ভালো লাগে না। নিয়মিত খাবার গ্রহণের পাশাপাশি কি খাবার খাচ্ছেন সে বিষয়ে সঠিক ধারণা থাকা প্রয়োজন। প্রতিদিন অবশ্যই এমন খাবার গ্রহণ করতে হবে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালি করবে।


সুস্থ্য থাকতে সাহায্য করে যেসব খাবার


ডিম : স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। স্বাস্থ্যের উন্নতির সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে ডিম। প্রতিদিন খাবারের তালিকায় একটি অথবা দুটি ডিম রাখতে পারেন।


দই : খাবারের তালিকায় প্রতিদিন দই রাখলে স্বাস্থ্যের উন্নতি হয় বলে জানান বিশেষজ্ঞরা।


বেরি : স্ট্রবেরি, ব্লু বেরি, ব্লাক বেরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য উপকারী খাবার। সকালের খাবারে ওটমিলের সঙ্গে বেরি রাখতে পারেন।


কুমড়োর বীজ : নিয়মিত খাবারের তালিকায় কুমড়োর বীজ রাখলে স্বাস্থ্যের অনেক উন্নতির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে।


আমন্ড বাদাম : স্বাস্থ্যের উপকারে আমন্ড বাদামের তুলনা নেই। বিকেলের অন্য কোনো খাবারের পরিবর্তে এক মুঠো আমন্ড বাদাম শরীরের অনেক ঘাটতি পূরণে সাহায্য করে।


স্যামন মাছ : প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে স্যামন মাছে। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এর জুড়ি মেলা ভার বলে বিশেষজ্ঞদের মতামত। স্যামন মাছ ছাড়া অন্য মাছও খাবারের তালিকায় রাখতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও