কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লক করে রাখা যাবে গুগল ক্রোম ব্রাউজার

www.ajkerpatrika.com প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:২৭

ইন্টারনেট ব্রাউজার ক্রোমের জন্য নতুন এক নিরাপত্তা ফিচার নিয়ে এসেছে গুগল। এই ফিচারের নাম ‘লক ইনকগনিটো’। এই ফিচার ব্যবহারের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ক্রোমের ‘ইনকগনিটো মোড’ লক করে রাখার সুযোগ পাবেন। যা পাসকোড বা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমেই খোলা যাবে। ফলে, অন্য কেউ ফোনটি হাতে পেলেও ব্রাউজারের ইনকগনিটো মোডে প্রবেশ করে ব্যবহারকারী কি খোঁজ করছেন তা দেখতে পাবেন না।   


প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, আইওএস অপারেটিং সিস্টেমে গুগল ক্রোমের এই ফিচারটি বেশ কিছু সময় ধরে থাকলেও এবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সংস্করণেও চালু হলো এটি। ব্যবহারকারী ‘ইনকগনিটো’ ট্যাব বদলে অন্য কোনো ট্যাবে গেলে পুনরায় ফিরে আসার সময় ক্রোম ব্রাউজারে পাসকোড বা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে আনলক করতে হবে। 


এই ফিচার চালু করতে হলে ব্যবহারকারীকে প্রথমে ক্রোম ব্রাউজারের ওপরের ডান কোনায় থাকা তিন-ডটের মেনুতে ট্যাপ করতে হবে। এরপর, সেটিংয়ে ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ অপশনে যাওয়ার পর তিনি ‘লক ইনকগনিটো ট্যাবস হোয়েন ইউ লিভ ক্রোম’ নামের অপশন দেখতে পাবেন। এটি চালু করলেই ব্রাউজারে ফিচারটি চালু হয়ে যাবে। 


এর আগে, নতুন বছর থেকে উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ / ৮.১ অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপগুলোতে ক্রোমের হালনাগাদ সংস্করণ সমর্থন বন্ধ হওয়ার ঘোষণা দেয় গুগল। যেসব ব্যবহারকারীর কাছে এখনো এই তিন অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপ রয়েছে, তাঁরা গুগল ক্রোমের নতুন সংস্করণ ব্যবহার করতে চাইলে উইন্ডোজ আপগ্রেডের পরামর্শ দেয় টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও