কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফল দিচ্ছে না সাধনের সাধনা

দেশ রূপান্তর প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ১০:০০

অন্নচিন্তা বড় চিন্তা। তা মাসকাবারি আমজনতা হোক আর মহাপরাক্রমশালী সরকারই হোক। চালের চিন্তায় সবারই কপালে ভাঁজ পড়ে। গরিবের মোটা চাল হোক আর বিয়েবাড়ির সুগন্ধি চাল কোনো চালেরই দাম স্থির ছিল না গত বছরগুলোয়। আটার দামের দমও ধরা যায়নি। সাধনা করেও চাল-আটার চালচিত্র বুঝতে পারেননি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।


বুঝতে পারেননি বলেই একের পর এক উদ্যোগ। দেশের ঘুপচিঘর মাড়িয়ে ঘুরে বেড়িয়েছেন বিদেশের আলিশান বাজারও। তাতেও স্বস্তি মেলেনি। চালের দর নিয়ে চার বছর চিন্তায় ছিলেন। এখন মহাচিন্তায়। নির্বাচনী বছরটা অন্তত স্বস্তিতে রাখতে চান ভোটারকে, দলীয় নেতাদেরও।


ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে নিরাপদ খাদ্যের নিশ্চয়তার কথা বলা হয়েছিল। পুষ্টিমানসম্পন্ন খাদ্যের জোগান দেওয়া ছিল ইশতেহারের অন্যতম লক্ষ্য। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের সফল ধারা অব্যাহত রাখার কথা বলা হয়েছে। এর কোনোটাই হয়নি। স্বয়ংসম্পূর্ণতার কথা একদিকে বলা হয়েছে অন্যদিকে আতপ আর সিদ্ধ চালের জন্য মন্ত্রী সচিব হন্যে হয়ে ছুটেছেন থাইল্যান্ড, ভিয়েতনাম আর কম্বোডিয়ায়। হাত বাড়িয়েছেন প্রতিবেশী মিয়ানমার ও ভারতে। রাশিয়া থেকে গম আনতে সর্বোচ্চ পর্যায়ের লবিং লেগেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও