কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজধানী ঢাকায় বাসচাপায় মৃত্যু কেন থামছে না

প্রথম আলো কল্লোল মোস্তফা প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৬:০৪

কোনো সমস্যার মূল কারণ অনুসন্ধানের একটি জনপ্রিয় পদ্ধতি হলো ‘ফাইভ হোয়াই টেকনিক’ বা পাঁচ কেন-র কৌশল। কৌশলটির জন্ম টয়োটার জনক সাকিচি টয়োডা উদ্ভাবিত টয়োটা প্রোডাকশন সিস্টেমের অংশ হিসেবে, যা পরবর্তী সময় যেকোনো সমস্যার মূল কারণ অনুসন্ধানে সারা দুনিয়ায় জনপ্রিয়তা পায়।  প্রশ্ন যে ঠিক পাঁচটিই করতে হবে, এমন কোনো কথা নেই। মূল কথা হলো, একটির পর একটি প্রশ্ন করে কোনো সমস্যার প্রাথমিক কারণ থেকে মূল কারণ বা রুট কজে পৌঁছানো। এভাবে বিশ্লেষণ করলে সাদা চোখে যে বিষয়টিকে কোনো ঘটনার জন্য দায়ী বলে মনে করা হয়, দেখা যায় সেটি আসলে প্রাথমিক বা আপাত কারণ, মূল কারণ হয়তো সম্পূর্ণ ভিন্ন কাঠামোগত কোনো সমস্যা।


বাংলাদেশে যেকোনো সমস্যার কার্যকারণ নির্ধারণে অনেক ক্ষেত্রেই ব্যক্তিবিশেষের আচার-আচরণকে অধিক গুরুত্ব দেওয়া হয়। কিন্তু ব্যক্তির সমস্যাজনক আচরণের পেছনে অন্য কোনো গভীর সমস্যা দায়ী কি না, সেসব বিষয়ে বিচার-বিশ্লেষণ খুব কমই হয়। প্রবণতাটি সবচেয়ে বেশি দেখা যায় সম্ভবত সড়ক দুর্ঘটনার বিশ্লেষণের ক্ষেত্রে।


সড়ক দুর্ঘটনার কারণ বিশ্লেষণে বেশির ভাগ ক্ষেত্রেই চালকের বেপরোয়া মনোভাব, বিপজ্জনক গতিতে যান চালনা, পাল্লা দেওয়া, যানবাহন চালনার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও লাইসেন্স না থাকা ইত্যাদির কথা উঠে আসে। যেকোনো সড়ক দুর্ঘটনায় এই কারণগুলোর একটা না একটার দায় থাকেই, কিন্তু এগুলো মূল কারণ নয়। এগুলো বড়জোর ফাইভ হোয়াই টেকনিকের প্রথম পর্যায়ের প্রশ্নের উত্তর। কী কারণে হাজার হাজার চালক দিনের পর দিন একই ধরনের বেপরোয়া আচরণ করেন, তার মূল কারণ অনুসন্ধান করতে হলে প্রথম প্রশ্নের পর আরও অনেকগুলো প্রশ্নের উত্তর খুঁজতে হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশে সড়ক দুর্ঘটনার মূল কারণগুলোর সমাধান করা হচ্ছে না বলেই বছর বছর সড়ক দুর্ঘটনা বেড়ে চলেছে।


সম্প্রতি বাসচাপায় রাজধানীর বেসরকারি নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাদিয়া সুলতানা নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়ক প্রতিষ্ঠার দাবি আবারও সামনে এসেছে। ২০১৮ সালের জুলাই-আগস্টে অনুষ্ঠিত নিরাপদ সড়ক আন্দোলনের সাড়ে চার বছরের বেশি সময় পার হলেও রাজধানীসহ সারা দেশে সড়কে মৃত্যুর মিছিল থামছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও