কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পেটে ব্যথা থেকে রোগের লক্ষণ

সর্দিকাশির মতো পেট ব্যথার সমস্যা বারো মাস লেগেই থাকে। অনেকেই পেটব্যথা নিয়ে কমবেশি ভুগে থাকেন। পেটে ব্যথার নেপথ্যে অনেক কারণ থাকতে পারে। বদহজম, অম্বল হলে পেটব্যথা হতে পারে। তবে হজমের গন্ডগোল ছাড়াও এই ধরনের ব্যথার কিন্তু অন্য কোনও কারণ থাকতে পারে। এক-দু’দিন পেট ব্যথা হলে, তা নিয়ে আতঙ্কিত হয়ে পড়ার কিছু নেই। তবে লক্ষ করে দেখা জরুরি, যে এই ব্যথা কত দিন স্থায়ী হচ্ছে। ব্যথা যদি অনেক দিন থাকে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বেশির ভাগ সময়ই পেটে যন্ত্রণার আসল কারণ বোঝা যায় না। তবে উপসর্গ সম্পর্কে ওয়াকিবহাল থাকলে কারণ অনুমান করা যেতে পারে।

গলব্লাডার

পিত্তাশয়ে পাথর হলে মাংস বা তেল-মশলা জাতীয় খাবার খেলে পেটে ব্যথা বারে। সঙ্গে বমিও। এই রোগের মূল লক্ষণ পেটের ডান দিক থেকে ব্যথা শুরু হয়ে ডান কাঁধ পর্যন্ত পৌঁছয়। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে পিত্তাশয়ে পাথর হওয়ার আশঙ্কা বেশি। তাই এমন হলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ডাইভার্টিকুলাইটিস

পেটের নীচের বাঁ দিকে হঠাৎ করে ব্যথা শুরু হলে হতে পারে তা ‘ডাইভার্টিকুলাইটিস’-এর কারণে হচ্ছে। মূলত কম ফাইবারযুক্ত খাবার খাওয়ার ফলে এই ধরনের সমস্যা দেখা দেয়। পেটে ব্যথা ছাড়াও জ্বর, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার মতো শারীরিক সমস্যাও দেখা দেয়। এই ধরনের শারীরিক সমস্যায় আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। নয়তো বাড়তে পারে বিপদ।

আলসার

পেটের উপরের ও মাঝের দিকে জ্বালা করে, কামড়ে ধরে, কিংবা মাঝে মাঝে ঢেকুর ওঠা, বুক জ্বালার মতো কিছু উপসর্গ দেখা দিলে আলসার নিয়ে সাবধান হন। এই লক্ষণগুলো পেটের আলসারের অন্যতম লক্ষণ। এগুলো দেখা দিলে ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন