কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাঠপর্যায়ে সেবা নিশ্চিতে বিনিয়োগ বাড়ান

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৮:৩৫

দেশে স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য অবকাঠামোর করুণ অবস্থার চিত্র প্রতিনিয়ত সংবাদমাধ্যমের শিরোনাম হলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে উল্টো উন্নয়নের দাবি করা হয়। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাবলিক হেলথ ও ইনফরমেটিকস বিভাগের গবেষণায় উপজেলা ও জেলা পর্যায়ে স্বাস্থ্য অবকাঠামোর অপ্রতুলতার যে চিত্র উঠে এসেছে, তা অত্যন্ত হতাশাজনক। অবকাঠামো-সংকটে চিকিৎসকেরা চিকিৎসা প্রদানের ক্ষেত্রে যেমন অপ্রত্যাশিত চ্যালেঞ্জ ও বিড়ম্বনার মুখে পড়েন, আবার জেলা-উপজেলা পর্যায়ে সংখ্যাগরিষ্ঠ মানুষ সর্বজনীন চিকিৎসাসেবা প্রাপ্তি থেকেও বঞ্চিত হন। 


বিএসএমএমইউর গবেষণার বরাত দিয়ে প্রথম আলোর খবর জানাচ্ছে, দেশের ৫৯ শতাংশ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে এক্স-রে করা হয় না। এর কারণ হলো এক্স-রে মেশিন হয় নষ্ট অথবা নেই। ৪১ শতাংশ স্বাস্থ্যকেন্দ্রে রক্ত পরিসঞ্চালন পরিষেবা নেই। ৬৩ শতাংশ স্বাস্থ্যকেন্দ্রে আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) নেই। ৭৩ শতাংশ উপজেলা হাসপাতালে ইসিজি হয় না। ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়কালে দেশের ৯টি জেলা হাসপাতাল ও ১৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর এই জরিপ চালানো হয়। জরিপের আওতাধীন একটি জেলা হাসপাতালেও চিকিৎসকদের ব্যবহার উপযোগী ডরমিটরি বা কোয়ার্টারের অস্তিত্ব পাওয়া যায়নি। এসবের পাশাপাশি বিভিন্ন ধরনের পদে জনবল না থাকার তথ্যও উঠে এসেছে।


উপজেলা ও জেলা পর্যায়ে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে অবকাঠামো ও জনবল-সংকটের পাশাপাশি রাজনৈতিক নেতা ও প্রভাবশালী ব্যক্তির চাপ ও প্রভাবের কারণেও চিকিৎসাসেবা প্রদানে বাধা তৈরি হয়। সংবাদমাধ্যমের খবরে এ তথ্য বারবার উঠে এসেছে। বিএসএমএমইউর গবেষণায় বিষয়টি আরও স্পষ্ট হলো। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও