কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রসুন পেস্ট করার ৩ পদ্ধতি

ডাল, মাংস কিংবা সবজি- রান্না যাই হোক না কেন রসুন বাটা দিতে হয়ই। বিভিন্ন রান্নায় কাজে লাগে এটি, তাই একবারে বেশি করে পেস্ট বানিয়ে রেখে দিতে পারেন ডিপ ফ্রিজে। জেনে নিন রসুন পেস্ট করার ৩ স্মার্ট উপায় ও সংরক্ষণ পদ্ধতি।

১। রসুনের উপরের অংশ এমনভাবে কাটুন যেন ভেতরের কোয়াগুলো কিছুটা দেখা যায়। চারপাশের বাড়তি খোসা ফেলে দিন। ১ টেবিল চামচ অলিভ অয়েল মেখে একটি ছোট বাটিতে রাখুন। বাটিতে ২ টেবিল চামচ পানি দিয়ে ঢেকে মাইক্রোওয়েভে দিয়ে দিন ৮ মিনিটের জন্য। বের করে ঠান্ডা করে কাঁটাচামচ দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন।

২। রসুনের বাইরের খোসা ছাড়িয়ে কোয়াগুলো গরম পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। এরপর খুব সহজেই পাতলা আবরণগুলো উঠে আসে। এগুলো উঠিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে নিন।

৩। রসুনের বাইরের খোসা ছাড়িয়ে কোয়াগুলো আলাদা করুন। কোয়ার উপর ও নিচের অংশ ছুরি দিয়ে সামান্য কেটে একটি বয়ামে নিয়ে নিন। বয়ামের ঢাকনা আটকে ভালো করে ঝাঁকিয়ে নিন। আলাদা হয়ে যাবে কোয়ার খোসা। এবার ২ চিমটি লবণ ও ২ চা চামচ তেল মিশিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। 

সংরক্ষণ করবেন যেভাবে
মুখবন্ধ বাটিতে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন রসুন বাটা। আবার বরফের ছাঁচেও জমিয়ে নেওয়া যায়। অল্প অল্প অংশে আলাদা করে জিপলক ব্যাগে রেখে দিতে পারেন ফ্রিজারে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন