কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিন্ন ভাষার ওয়েবসাইট ইংরেজি ভাষায় পড়বেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৭:০৫

ইংরেজিতে দক্ষ হলেও ফরাসি, চীনা, জার্মান, স্প্যানিশ, পর্তুগিজ ইত্যাদি ভাষা বুঝতে সমস্যা হয় অনেকের। ফলে ভিন্ন ভাষায় লেখা ওয়েবসাইট ব্যবহারের প্রয়োজন হলে ভাষা জটিলতায় পড়েন অনেকে। তবে ব্রাউজারে থাকা অনুবাদ–সুবিধা কাজে লাগিয়ে চাইলেই ওয়েবসাইটে থাকা ভিন্ন ভাষার তথ্য ইংরেজি ভাষায় পড়া যায়।


গুগল ক্রোম


গুগল ক্রোম ব্রাউজারে গুগল ট্রান্সলেট সুবিধা যুক্ত করে খুব সহজে ভিন্ন ভাষায় লেখা ওয়েবসাইটের তথ্য ইংরেজি ভাষায় পড়া যায়। এ জন্য গুগল ক্রোম ব্রাউজার চালু করে ডান দিকে ওপরে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশন নির্বাচন করতে হবে। এবার বাঁ দিকে থাকা ল্যাঙ্গুয়েজ ট্যাবে ক্লিক করে ‘ইউজ গুগল ট্রান্সলেট’ অপশনের টগল চালু করতে হবে। এরপর অপরিচিত ভাষায় লেখা ওয়েবসাইটে প্রবেশ করলেই অ্যাড্রেস বারের পাশে পপআপ মেনু দেখা যাবে। মেনুটিতে ক্লিক করলে ওয়েবসাইটের লেখাগুলো ইংরেজি ভাষায় অনুবাদ হয়ে যাবে। পপআপ মেনু দেখা না গেলেও সমস্যা নেই, ভিন্ন ভাষায় লেখা ওয়েবসাইটের লেখার ওপর কারসর রেখে মাউসের ডান বাটনে ক্লিক করতে হবে। এবার ট্রান্সলেট টু ইংলিশ অপশনে ক্লিক করলেই ওয়েবসাইটের ভাষা ইংরেজিতে অনুবাদ হয়ে যাবে।


ফায়ারফক্স


ফায়ারফক্স ব্রাউজারে বিল্টইন অনুবাদ–সুবিধা নেই। তাই ব্রাউজারটির সঙ্গে গুগল ট্রান্সলেট ফায়ারফক্স এক্সটেনশন যুক্ত করে ভিন্ন ভাষায় লেখা ওয়েবসাইটের তথ্য ইংরেজি ভাষায় পড়া যায়। ফায়ারফক্স ব্রাউজারের অ্যাড ওয়ানস স্টোর পেজ থেকে এই এক্সটেনশন যোগ করা যাবে।


মাইক্রোসফট এজ


মাইক্রোসফট এজ ব্রাউজারে ভিন্ন ভাষার লেখা ওয়েবসাইটের তথ্য ইংরেজি ভাষায় পড়ার জন্য ব্রাউজারটিতে প্রবেশ করে ডান দিকের ওপরে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। এবার সেটিংস থেকে ল্যাঙ্গুয়েজ অপশনে ক্লিক করে ‘অফার টু ট্রান্সলেট পেজেস দ্যাট আর নট ইন আ ল্যাঙ্গুয়েজ আই রিড’ টগল চালু করতে হবে। এরপর ভিন্ন ভাষার লেখা ওয়েবসাইটে প্রবেশ করলে অ্যাড্রেস বারের পাশে পপআপ মেনু দেখা যাবে। মেনুটি দেখা না গেলে ওয়েবসাইটের লেখার ওপর কারসর রেখে মাউসের ডান বাটনে ক্লিক করতে হবে। এবার ট্রান্সলেট টু ইংলিশ অপশনে ক্লিক করলেই ওয়েবসাইটের ভাষা ইংরেজিতে অনুবাদ হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও