কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোলায় আরও এক কূপে গ্যাস, দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট

বিডি নিউজ ২৪ ভোলা জেলা প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ২২:০৩

বিশ্ব বাজারে গ্যাসের উচ্চমূল্য ও দেশে সরবরাহ সংকটের মধ্যে ভোলায় নতুন আরেকটি কূপে গ্যাসের সন্ধান মিলেছে; বড় এ মজুদ থেকে দৈনিক দুই কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে আশা বাপেক্সের।


সোমবার রাতে রাষ্ট্রায়ত্ত কূপ খনন ও উৎপাদন কোম্পানি বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ভোলা নর্থ ২ নম্বর কূপে চলমান খনন কাজের সময় ‘প্রচুর গ্যাসের’ সন্ধান নিশ্চিত করার তথ্য জানান।


বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সেখান থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাচ্ছে। সেখানে কী পরিমাণ গ্যাসের মজুদ আছে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিত হওয়া যাবে।”

গ্যাসের জন্য সম্ভাবনাময় বিবেচিত ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ভোলা নর্থ ২ নম্বর কূপে গত ৫ ডিসেম্বর খনন শুরু হয়েছিল। এর মাস দেড়েকের মধ্যে গ্যাসের সন্ধান পাওয়ার খবর এল।


এর আগে এ গ্যাসক্ষেত্রের টবগী ১ কূপ খননের পর প্রায় ২৩৯ বিলিয়ন ঘনফুট গ্যাসের (বিসিএফ) সম্ভাব্য মজুদ পাওয়া গেছে বলে গত ১৯ নভেম্বর জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।


শাহবাজপুর গ্যাসক্ষেত্রের এ কূপ খননের কাজ বাপেক্সের তত্ত্বাবধানে গ্যাজপ্রম শুরু হয়েছিল ১৯ অগাস্ট।


আর বছর দুই আগে বাপেক্সের একটি অনুসন্ধান দল ভূ-তাত্ত্বিক জরিপ করে ভোলা নর্থ ২ নম্বর কূপে গ্যাস থাকার সম্ভাবনার কথা জানায়। ওই সময় এ কূপের কিছুটা অদূরে একই গ্যাসক্ষেত্রের ইলিশা ১ কূপেও গ্যাস পাওয়ার কথা জানানো হয়েছিল।


এই তিনটি কূপ নিয়ে দ্বীপ জেলা ভোলায় গ্যাস কূপের সংখ্যা দাঁড়ায় নয়টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও