কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘অশিক্ষিত দুবাইওয়ালা’ বনাম শিক্ষিত দুর্নীতিবাজ

বিডি নিউজ ২৪ কামরুল হাসান বাদল প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ২১:২৩

এই উপমহাদেশ একসময় সমৃদ্ধ ছিল, যে কারণে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মানুষ ভাগ্যান্বেষণে ভারতে আসত। আসত দস্যুরা, লুণ্ঠনের জন্য। অনেকে আসত ভারত দখলের জন্য। অর্থাৎ সম্পদই একপ্রকার কাল হয়ে উঠেছিল সম্পদে-ঐশ্বর্যে ভরপুর ভারত উপমহাদেশের জন্য। উপমহাদেশের সবচেয়ে সমৃদ্ধ ছিল অবিভক্ত বা বৃহত্তর বাংলা। সেই কারণে বাংলাও বারবার আক্রান্ত হয়েছে, দখল হয়েছে। দখল, শোষণ আর লুণ্ঠনে বাংলা তার ঐশ্বর্য হারিয়েছে। এসব কথা ইতিহাসে লেখা আছে।


বেশিদিন আগের কথা নয়, পাকিস্তান আমলেও আরব দেশ থেকে অনেকে এদেশে আসত ভিক্ষা করতে। এ দৃশ্য প্রত্যক্ষ করেছেন এমন মানুষ এখনও বেঁচে আছেন আমাদের সমাজে। আরবদের অবস্থার পরিবর্তন ঘটেছে মূলত গত শতাব্দীর সত্তরের দশক থেকে। ১৯৭৩ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর বিশ্বে জ্বালানির দাম বৃদ্ধি পায় এবং তাতে লাভবান হয় মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশগুলো। এরপর থেকে এই দেশগুলোর আর্থ-সামাজিক ক্ষেত্রে পরিবর্তনের ঢেউ লাগে। রাতারাতি পাল্টাতে থাকে দেশগুলো। শুরু হয় অবকাঠামোসহ নানা ক্ষেত্রে উন্নয়ন আর সেসব কাজে তাদের প্রয়োজন হয় প্রচুর শ্রমশক্তির। খুলে যায় মধ্যপ্রাচ্যের শ্রমবাজার। ওই সময়ে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কার মতো উন্নয়নশীল দেশগুলো হতে প্রচুর মানুষ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় গমন করে। শিক্ষাদীক্ষায় পিছিয়ে থাকা বাঙালি প্রবাসীরা শ্রমিক হিসেবেও অদক্ষ হওয়ায় শুরু থেকে ভারত, শ্রীলঙ্কা ও অন্যান্য দেশের প্রবাসী কর্মজীবীদের তুলনায় কম সুবিধা পেত। মধ্যপ্রাচ্যের দেশগুলো মুসলিম সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও বাংলাদেশের মুসলিমরা আলাদা কোনো সুবিধা ভোগ করতে পারেনি কখনো। ওই দেশগুলোতে বাঙালি মাত্রই আরবদের ভাষায় মিসকিন। তবে মধ্যপ্রাচ্যের শ্রমবাজার বাংলাদেশের অর্থনীতিতে যে বড় প্রভাব রেখেছে তা বলার অপেক্ষা রাখে না।


মধ্যপ্রাচ্যের এই শ্রমিকদের কল্যাণেই দেশের অর্থনীতি সমৃদ্ধ হয়েছে, রিজার্ভের পরিমাণ বেড়েছে। এই শ্রমিকদের শ্রম-ঘাম-মেধায় মধ্যপ্রাচ্যের সব দেশের চেহারা পাল্টেছে। দুবাই বর্তমানে বিশ্বের মেগাসিটির মধ্যে অন্যতম। ওই ঝলমলে দুবাইয়ের প্রতিটি উন্নয়নে আছে বাংলাদেশী শ্রমিকের অবদান।


এবার দুবাই সংবাদমাধ্যমে শিরোনাম হয়ে এসেছে তবে তার শ্রমবাজার কিংবা সেখানে কর্মরত শ্রমিক বা প্রবাসীদের নিয়ে নয়। এসেছে এদেশের কিছু সুবিধাপ্রাপ্ত অথচ দেশের সঙ্গে প্রতারণা করা মানুষের কারণে। আসুন সংবাদটি আরেকবার পাঠ করি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও