কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভুট্টার যত গুণ

সমকাল প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ১১:০৭

অনেকেই ভুট্টা খেতে পছন্দ করেন। রাস্তাঘাটে বের হলেই চোখে পড়ে পোড়ানো ভুট্টার বেচাকেনা। এটি সিদ্ধ করেও খাওয়া যায়। ভুট্টা শুধু খেতেই সুস্বাদু নয়, এর যথেষ্ট পুষ্টিগুণও রয়েছে।


স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইনে জানানো হয়েছে ভুট্টার নানা উপকারিতার কথা।


ভুট্টায় ক্যালোরি, পানি, প্রোটিন, কার্বহাইড্রেট, ফাইবার, ফ্যাট, সুগার রয়েছে। এছাড়াও এতে নানা খনিজ ও ভিটামিন থাকে। পাশাপাশি এতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এ কারণে শরীর সুস্থ রাখার কাজে এই খাবারটি অন্যতম।


ভুট্টা খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-


চোখের জন্য ভালো : এই খাবারটি চোখের জন্য খুবই ভালো। ম্যাকুলার ডিজেনারেশন, ছানির সমস্যা প্রতিরোধ করে এই খাবার। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এতে থাকা জিয়েক্সানন্থিন এবং লিউটিন উপাদান চোখের জন্য দারুণ কার্যকরী।


পেটের সমস্যা দূর করে: অনেকেরই পেটের আছে। বিশেষ করে গ্যাস, পেট ফাঁপার সমস্যা কমাতে উপকারী ভুট্টা। নানা গবেষণায় দেখা গেছে, অন্ত্রের জন্য খুবই ভালো এই খাবার।


ফাইবারসমৃদ্ধ : যারা ওজন কমাতে চান তাদেরকে এমন খাবার বেছে নিতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে। ভুট্টা এমনই একটি ফাইবার সমৃদ্ধ খাবার। এটি  দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে।  ফলে ক্ষুধা কম অনুভূত হয়।


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : ভুট্টায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে। এ কারণে ভুট্টা নানা অসুখ থেকে দূরে রাখতে পারে। নিয়মিত ভুট্টা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বেড়ে যায়। সহজে ভাইরাস, ব্যাকটেরিয়া কাবু করতে পারে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও