কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচনী বছর ও সংরক্ষিত নারী আসনের ভবিষ্যৎ

www.tbsnews.net ফরিদা আখতার প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ১৫:১০

এই বছর বাংলাদেশের রাজনীতির জন্যে খুব গুরুত্বপুর্ণ। আগামী ২০২৪ সালের শুরুতেই দ্বাদশ সংসদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখন থেকে ছোট বড় সব রাজনৈতিক দল নির্বাচনের প্রস্তুতি নিতে গিয়ে তাদের নিজ নিজ দাবিগুলো পেশ করছেন। তারমধ্যে অন্যতম প্রধান দাবি নির্বাচন পদ্ধতি নিয়ে। সুষ্ঠু ও অবাধ নির্বাচন হতে হলে বর্তমান সরকারের অধীনে নির্বাচন হবে নাকি নির্দলীয় কোন সরকারের অধীনে হবে সেই প্রশ্নই সবার আগে সামনে আসছে।


কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের বিধান সংবিধানে আর নেই বলে এই দাবি নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে বিরোধী দল বিএনপি আন্দোলনে নেমেছে এবং তাদের প্রধান দাবি হচ্ছে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। গণতন্ত্র মঞ্চ ও অন্যান্য দল সকলে এই বিষয়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছেন।


কিন্তু নারীদের দিক থেকে দেখতে গেলে নির্বাচন যেভাবেই হোক, জাতীয় সংসদের ৩৫০টি আসনের ৫০টি সংরক্ষিত নারী আসনের ভাগ্যে কী আছে তা কেউই তুলে ধরেন নি। মনে হচ্ছে না এই বিষয় নিয়ে কারো মাথাব্যথা আছে। এই আসনগুলোতে নির্বাচন হবে কিনা নাকি যেমন আছে তেমন থাকবে সেটাও কেউ বলছেন না। তার অর্থ হচ্ছে সংসদে আসন সংখ্যা ৩৫০ থাকলেও রাজনৈতিক দলগুলো শুধু ৩০০ আসনের কথাই বলছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও