কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৬ গিগাহার্টজ গতির প্রসেসর আনল ইন্টেল

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:৫২

বিশ্বের দ্রুততম গতির প্রসেসর বাজারে নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক প্রযুক্তি কোম্পানি ইন্টেল। প্রসেসরটির মডেল কোর আই৯-১৩৯০০ কেএস। অন্যান্য প্রসেসর থেকে পাওয়ার ও টার্বো স্পিডের দিক থেকে নতুন এই প্রসেসর অধিক উন্নত।


কোনো প্রকার ওভার ক্লকিং ছাড়াই থার্মাল ভেলোসিটি বুস্ট প্রযুক্তি ব্যবহার করে প্রসেসরটির ক্লক স্পিড ৬ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সি পর্যন্ত বাড়ে। তাই বলা হচ্ছে, এই প্রসেসর বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুততম ডেস্কটপ প্রসেসর।


প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের তথ্য অনুযায়ী, মূলত ডেস্কটপে ভারী কাজের জন্য বানানো হয়েছে এই নতুন প্রসেসর। ইন্টেলের ২৪ কোরের নতুন এই প্রসেসরে রয়েছে ৩৬ এমবি ইন্টেল স্মার্ট ক্যাশ এবং ২০টি পিসিএলই লেন। নতুন এই প্রসেসর গত ১২ জানুয়ারি থেকে বাজারে পাওয়া যাচ্ছে। প্রসেসরের দাম নির্ধারণ করা হয়েছে ন্যূনতম ৬৯৯ ডলার।


প্রসেসরের সিপিইউ স্পিড বেশি হওয়ায় অন্যান্য ডেস্কটপ চিপের তুলনায় বাড়তি বিদ্যুৎ খরচ হবে ইন্টেলের এই নতুন চিপে। ইন্টেলের কোর আই৯-১৩৯০০কে প্রসেসরের বেস পাওয়ার ছিল ১২৫ ওয়াট। যেখানে এই প্রসেসর ১৫০ ওয়াট পাওয়ার সমর্থন করে। এ ছাড়া, সর্বাধিক সক্ষমতা ব্যবহার করা হলে ডেস্কটপটি গড়ে ২৫০ ওয়াটেরও বেশি বিদ্যুৎ ব্যবহার করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত