কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নতুন প্রযুক্তি: দাপটে চলবে যারা

ভবিষ্যৎ পৃথিবীতে রাজত্ব করবে কোন প্রযুক্তি ও পণ্য প্রতিবছর তার আন্তর্জাতিক প্রদর্শনী বসে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে। এ মাসের ৫ থেকে ৮ তারিখ সেখানে হয়ে গেল কনজ্যুমার ইলেকট্রনিক শো ২০২৩ (সিইএস)। ইলেকট্রনিকস ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো লাসভেগাসে তাদের সর্বশেষ এবং সর্বাধুনিক উদ্ভাবন নিয়ে হাজির হয়েছিল। সেসব দেখতে শহরটিতে ভিড় করেছিলেন ১৬০টি দেশের অগণিত দর্শক। কনজ্যুমার ইলেকট্রনিক শো শেষ হওয়া মানে হচ্ছে, সর্বশেষ এবং সেরা প্রযুক্তিগুলোর আনুষ্ঠানিক ঘোষণা শেষ হওয়া।

নতুন প্রযুক্তি ও পণ্য

লেনোভো-ইয়োগা-বুক-৯আই
কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে যুগান্তকারী ডিজাইনের ল্যাপটপ এনেছিল লেনোভো। এর মডেল ছিল লেনোভো ইয়োগা বুক ৯আই। ল্যাপটপটিতে আছে ডুয়েল মনিটর ও রিমুভেবল কিবোর্ড। এই ল্যাপটপের এক দিকে থাকছে ডুয়েল মনিটর সেটআপ। অন্যদিকে এটি ভাঁজ করে ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে।

সত্যি হতে চলেছে উড়ন্ত গাড়ি
ফ্লাইং কার বা উড়ন্ত গাড়িকে উভচর গাড়ি বলা চলে। এটি একই সঙ্গে রাস্তায় ও আকাশে চলতে পারে। সিএসই মেলায় এই গাড়ি প্রদর্শিত হয়েছে। অটোমোবাইল কোম্পানি আস্কা এমন উভচর গাড়ি দেখিয়েছে মেলায়। ভবিষ্যতে এটি হবে বিদ্যুৎ চালিত চার আসনের গাড়ি। এতে ভিটিওএল টেকঅফ ও ল্যান্ডিং এবং এসটিওএল, অর্থাৎ শর্ট টেকঅফ ও ল্যান্ডিংয়ের কৌশল দেখা যাবে। এর রেঞ্জ বাড়ানোর জন্য এটি লিথিয়াম-আয়ন ব্যাটারি, বৈদ্যুতিক মোটরসহ একটি সম্পূর্ণ বৈদ্যুতিক সিস্টেম থাকবে। এর রেঞ্জ ৪০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আর আকাশে এর সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন