কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিনা নোটিশে অতিরিক্ত সুদ নিচ্ছে আর্থিক প্রতিষ্ঠান

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ২১:৩৮

ঋণ নিয়ে শর্ত অনুযায়ী ঋণের কিস্তি পরিশোধ করেছে। কিন্তু তারপরও অনাপত্তি দিচ্ছে না। জানানো হচ্ছে ঋণটি সম্পূর্ণ পরিশোধ বা সমন্বয় হয়নি। অতিরিক্ত সুদ ও চার্জ নেওয়ার এমন সব অনভিপ্রেত ঘটনা ঘটছে। এতে করে বিপাকে পড়ছেন সাধারণ গ্রাহক। 


এমন পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানের ফি, চার্জ বা কমিশনের বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে বিনা নোটিশে অতিরিক্ত সুদ নেওয়া যাবে না। অতিরিক্ত সুদহার আরোপ করার এক মাস আগে গ্রাহককে জানাতে হবে। মেয়াদের আগে ঋণ পরিশোধে ১ শতাংশ অতিরিক্ত চার্জ দিতে হবে। তবে সুদহার বাড়ানোর কারণে যদি কোনো গ্রাহক চুক্তি সমাপ্তি করতে চান তাহলে কোনো মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি আদায় করা যাবে না।


রোববার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে নির্দেশনা দিয়েছে।


এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বা লিজের সুদ বা মুনাফার হার বাড়াতে হলে যৌক্তিক কারণ জানিয়ে গ্রাহককে এক মাস আগে নোটিশ দিতে হবে এবং তা সংশ্লিষ্ট গ্রাহক কর্তৃক প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে। এরূপ তবে কোনো মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি আদায় করা যাবে না মর্মেও নির্দেশনা রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও