কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অহংকার যে কারণে শত্রু

প্রথম আলো প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১৫:০৫

ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের কাছে ‘ইগো ইজ দ্য এনিমি' হাল আমলের বেশ জনপ্রিয় একটি বই। অনেক প্রধান নির্বাহী কর্মকর্তাদের অফিসেও ‘ইগো ইজ দ্য এনিমি’ পোস্টার দেখা যায়। কী আছে এই বইতে?


১. আমাদের সবার মধ্যেই আমাদের সবচেয়ে খারাপ শত্রু বাস করে। আর তা হলো ‘অহংকার’। যেহেতু এর বাস আমাদের ভেতরে, তাই হয় আমরা একে খাওয়াই, নয়তো অভুক্ত রাখি। কীভাবে ব্যক্তিত্বের ভার বা অহংকার-গর্বকে মোকাবিলা করেন, তা জীবনে বড় পার্থক্য করে দেয়।


২. এমন নয় যে আমাদের ভেতরের অহংকার কোনো দৈত্য, যাকে সব সময় খাওয়াতে হবে। যত তাড়াতাড়ি আপনি অনুভব করবেন যে আপনি অহংকারী; নিজের ব্যক্তিত্বকে শ্রেষ্ঠ ভাবেন, নিজের কোনো অর্জন নিয়ে গর্ব বোধ করেন—তত দ্রুতই নিজেকে থামাতে পারবেন।


৩. অহংকার আপনাকে কথা বলতে উৎসাহ দেয়, আর নম্রতা আপনাকে অন্যের কথা শুনতে শেখায়।


৪. অহংকারের ফলে মানুষ নিজের জন্য শেখা বন্ধ করে দেয়। নিজেকে সব কাজের কাজি ভাবতে শুরু করে। যখন নিজেকে একজন শিক্ষার্থী ভাববেন, তখন অহংকারকে দূরে রাখতে পারবেন। শিক্ষার্থীর মতো ভাবতে শুরু করলে আপনি স্বীকার করবেন যে আপনি সবকিছু জানেন না। যদি কিছু শিখতে চান, তবে আপনাকে নম্র হতে হবে।


৫. অন্যকে সফল হতে সাহায্য করুন। ইগো বা অহংকার আমাদের নিজের ওপর ফোকাস করতে বেশি উৎসাহ দেয়। আবার নম্রতা আমাদের মনকে অন্যের ওপর ফোকাস করতে উৎসাহ দেয়।


৬. অহংকার আমাদের শুধু অন্যকে খুশি করার প্রলোভন দেখায়। তা না করে সব কাজের জন্য নিজেকে তৈরি করুন। যারা সফল, তারা সব ধরনের কাজ করতে আগ্রহী থাকেন সব সময়।


৭. অহংকারের কারণে আমাদের চূড়ান্ত লক্ষ্য থেকে আমরা বিচ্যুত হই। আমাদের যা আছে, তা নিয়ে আমরা কখনোই খুশি নই। অন্যের কাছে যা আছে, তা-ই আমাদের চাই। আমার জন্য কী গুরুত্বপূর্ণ, আমি যেন তা-ই অর্জনের চেষ্টা করি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও