কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তথ্য ব্যবহারে বিজ্ঞাপনদাতাদের কড়া নিষেধাজ্ঞা মেটার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ২৩:২৩

নির্দিষ্ট তথ্য ব্যবহারের ওপর ফেসবুক এবং ইনস্টাগ্রামের বিজ্ঞাপনদাতাদের নিষেধাজ্ঞা আরোপ করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা। নতুন এই নিষেধাজ্ঞার ফলে বিজ্ঞাপনী সংস্থাগুলো কিশোর কিশোরী ব্যবহারকারীদের কোনো তথ্য পাবে না। এতদিন সংস্থাগুলো তাদের টার্গেট করেই বিজ্ঞাপন ক্যাম্পেইন চালাতো।


মেটা এক ব্লগ পোস্টে জানায়, নতুন এই নিষেধাজ্ঞার কারণে সংস্থাগুলো সামনের মাস থেকে ব্যবহারকারীর লিঙ্গ সম্পর্কে জানার সুযোগ পাবে না। ফলে ব্যবহারকারী নারী নাকি পুরুষ সেই বিষয়ে কোনো তথ্য পাবে না তারা। মূলত বিজ্ঞাপনী সংস্থাগুলো এই তথ্যের ভিত্তিতে খুব সহজেই তাদের টার্গেট করে বিজ্ঞাপন তৈরি করত।


ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা আরও জানায়, আগামী মার্চ থেকে ফেসবুকে নতুন এই সংযোজন আসবে। এতে টিনএজরা কোনো বিজ্ঞাপন দেখতে না চাইলে সেটিও ব্লক করতে পারবে। এমনকি কোনো ধরনের বিজ্ঞাপন কম দেখতে চাইলে, কম দেখার অপশন বেছে নিতে পারবে।


এর আগেও মেটা বিজ্ঞাপনদাতাদের কিশোর-কিশোরীদের আগ্রহ এবং ক্রিয়াকলাপের উপর ভিত্তি করে বিজ্ঞাপন দিতে নিষেধ করেছিল। সম্প্রতি প্রতিষ্ঠানটি এ নিয়ে বিস্তর গবেষণার মাধ্যমে নতুন কয়েকটি পরিবর্তন বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও