কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় কেন নিষেধাজ্ঞা

প্রথম আলো কানাডা প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ১৬:৩৫

কানাডায় ঘরবাড়ির দাম বেড়েছে। তাই বিদেশি ব্যক্তি ও বিদেশি প্রতিষ্ঠানের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। তবে সরকারের এ উদ্যোগ কানাডায় বাড়ির দাম কমার পক্ষে সহায়ক হবে কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।


বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরোপ করে ১ জানুয়ারি থেকে নতুন একটি আইন কার্যকর করেছে কানাডা। এতে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ‘কানাডীয় নন, এমন যেকোনো ব্যক্তির বাড়ি কেনা নিষিদ্ধ’। কানাডায় যাঁরা স্থায়ীভাবে বসবাসের সুযোগ পেয়েছেন কিংবা শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন, তাঁরা অবশ্য এ আইনের আওতায় পড়বেন না। অর্থাৎ তাঁরা বাড়ি কিনতে পারবেন। নতুন এ আইন লঙ্ঘন করে কেউ বাড়ি কিনলে তাঁকে জরিমানার মুখে পড়তে হবে। ‘অনুৎপাদনশীল বিদেশি মালিকানা’ ঠেকাতে কানাডার সরকার এ পদক্ষেপ নিয়েছে।


এ নিয়ে কানাডার আবাসনমন্ত্রী আহমেদ হুসেন গত মাসে এক বিবৃতিতে বলেন, ‘আইনটি কার্যকর করে আমরা এটা নিশ্চিত করতে চাই, কানাডীয়রা বাড়ির মালিক হচ্ছেন, কানাডায় যাঁরা বসবাস করছেন, তারা সুবিধা পাচ্ছেন।’


কানাডার বড় বড় শহরে আবাসন ব্যয় বেড়েছে। এ খরচ কমাতে গত বছরের জুনে আইনটি পাস করেছিলেন কানাডার আইনপ্রণেতারা। এরপর ১ জানুয়ারি থেকে তা কার্যকর করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও