কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে নিয়মিত গোসল করায় ত্বকের যত উপকারিতা

আরটিভি প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ১৫:২৯

শীতে আবহাওয়া আর্দ্র থাকে। তাই ত্বক শুষ্ক হয়ে পড়ে। এই সময় ত্বকে চাই বাড়তি যত্ন। শীতে গোসল করার সিদ্ধান্তটা বিরাট ব্যাপার মনে হয়। শীত আসলেই অনেকেই গোসল করা কমিয়ে দেন, আবার অনেকে প্রতিদিনই করেন। কিন্তু নিয়মিত গোসল করায় ত্বকের জন্য বেশ উপকার হয়।


ত্বকের নানাবিধ সমস্যা : প্রতিদিন গোসল না করলে সারদিনের ধুলোবালি, ঘাম, ত্বকের মৃত চামড়া জমে যায় শরীরে। যাদের ব্রণের সমস্যা আছে, তাদের জন্য এই ব্যাপারটা আরও খারাপ হয়ে যায়। ব্রণ ছাড়াও ত্বকের অন্যান্য সমস্যার ঝুঁকিও বেড়ে যায়। ত্বক অনেক বেশি ড্রাই হয়ে ফেটে যায়। তাই নিয়মিত গোসল করা উচিত।


ত্বকে কালচে ময়লাভাব সৃষ্টি : পর পর কয়েকদিন গোসল না করলে ঘাম আর ধুলো মিশে ত্বকে একটা কালচে ময়লাভাব বা ডিসকালার প্যাচ দেখা যায়, এটা যতই লোশন মাখা হোক না কেন যাবে না। একবার এটা হয়ে গেলে তখন প্রচুর সাবান ঘসাঘসি ছাড়া কোন উপায় থাকে না। এরচেয়ে এটাই ভালো নয় কি যে প্রতিদিন না হোক, অন্তত একদিন পরপর হলেও গোসল করা?


ঘামের দুর্গন্ধ : অনেকে বলবেন শীতে তো আমরা ঘামি না, তাই শরীরে ঘামের দুর্গন্ধ আসবে কোথা থেকে। বিষয়টা মোটেও এরকম নয়, শীতে আমরা গরমের সিজনের মত ঘামি না ঠিক। কিন্ত আমাদের ত্বক এবং চুলে থাকা ব্যাকটেরিয়া শরীরের প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিডকে মেটাবলাইজ করে যেটা আমাদের শরীরে একটা বাজে বডি ওডর তৈরি করে, অনেক সময় আমরা যেটা হয়তো নিজেরা বুঝতে পারি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও