কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মূল্যস্ফীতিই বাংলাদেশের অর্থনীতির প্রধান ঝুঁকি

জিনিসপত্রের দাম দ্রুত বেড়ে যাওয়া বা এখনকার উচ্চধারা বজায় থাকার ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের অর্থনীতি। স্বল্পমেয়াদে মূল্যস্ফীতিই এ দেশের প্রধান ঝুঁকি। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বিশ্ব ঝুঁকি প্রতিবেদন-২০২৩ এমন তথ্য দিয়েছে। বুধবার জেনেভা থেকে প্রকাশিত এই প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতির প্রধান পাঁচটি ঝুঁকির কথা উল্লেখ রয়েছে। বিশ্বের ১২১ দেশের এই অর্থনীতির ঝুঁকি চিহ্নিত করা হয়েছে জরিপের মাধ্যমে।

'আগামী দুই বছরে আপনার দেশের জন্য হুমকি তৈরি করতে এমন প্রধান পাঁচটি ঝুঁকি কী কী'- বিশ্বের বিভিন্ন খাতের ১২ হাজার উচ্চপদস্থ কর্মকর্তার কাছে জানতে চেয়েছিল বিশ্ব অর্থনৈতিক ফোরাম। গত ৭ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত 'বিশ্ব ঝুঁকি উপলব্ধি' নামে এ জরিপ পরিচালিত হয়। বাংলাদেশে এ জরিপে ডব্লিউইএফের অংশীদার প্রতিষ্ঠান ছিল গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

প্রতিবেদনে উল্লেখ করা বাংলাদেশের বাকি চারটি প্রধান ঝুঁকি হলো- ঋণ সংকট, পণ্যমূল্যের গুরুতর অভিঘাত বা প্রভাব, মানবসৃষ্ট পরিবেশ বিপর্যয় এবং সম্পদের ওপর ভূরাজনৈতিক প্রতিযোগিতা। বাংলাদেশের মতো প্রতিটি দেশের স্বল্পমেয়াদি ৫টি প্রধান ঝুঁকির কথা উল্লেখ করা হয় প্রতিবেদনে। অন্যদিকে বিশ্বজুড়ে স্বল্পমেয়াদি ( ২ বছর) এবং দীর্ঘমেয়াদি ঝুঁকির (১০ বছর) কথা উল্লেখ করা হয়েছে। স্বল্পমেয়াদে বিশ্বের প্রধান ঝুঁকি- জীবনযাত্রার ব্যয় সংকট। আর দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যর্থতা এবং পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো সবচেয়ে বড় উদ্বেগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন