কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ইসরায়েলি প্রতিষ্ঠান থেকে নজরদারির প্রযুক্তি কিনেছে ঢাকা’

ডেইলি স্টার প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১৯:০৬

ইসরায়েলভিত্তিক সরবরাহকারীর কাছ থেকে জাতীয় টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্র (এনটিএমসি) পরিবহনে সংযুক্ত করার নজরদারি সরঞ্জাম কিনেছে বলে অভিযোগ এসেছে।


গতকাল মঙ্গলবার ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। উল্লেখ্য, বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই।


হারেৎজ জানিয়েছে, স্পিয়ারহেড সিস্টেম নামে পরিচিত সরঞ্জামটি বিক্রি করে সাইপ্রাসে নিবন্ধিত প্রতিষ্ঠান পাসিতোরা। ওপেনকরপোরেটসের তথ্য অনুযায়ী, পাসিতোরা আগে 'উইস্পিয়ার' নামে পরিচিত ছিল, যা একটি ইসরায়েলভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান।


এখনো পাসিতোরার পরিচালনার দায়িত্বে আছেন ইসরায়েলের সামরিক বাহিনীর সাবেক অভিজ্ঞ সদস্য তাল জনাথান দিলিয়ান। দিলিয়ানের ব্যক্তিগত ওয়েবসাইটের তথ্য অনুযায়ী তিনি 'ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীতে ২৫ বছর দায়িত্ব পালন করেছেন, যা একটি অসাধারণ অর্জন। তিনি একটি বিশেষায়িত যোদ্ধা দলের নেতৃস্থানীয় পদে কাজ করেছেন এবং একটি প্রযুক্তি-ভিত্তিক দলের প্রধান কমান্ডারের ভূমিকাও পালন করেছেন।'


হারেৎজ আরও জানিয়েছে, এই সিস্টেমের সঙ্গে নজরদারির সরঞ্জাম ও ট্র্যাকিং সফটওয়্যার যুক্ত একটি ভ্যান সরবরাহ করা হয়। এটি মোবাইল অথবা ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারীদের মোবাইল ফোনে অনুপ্রবেশ করে এবং সেখান থেকে 'এনক্রিপ্ট করা হোয়াটসঅ্যাপ মেসেজ, ফেসবুক চ্যাট, কন্টাক্ট লিস্ট, কল ও এসএমএস'সহ বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পারে। এটি আধা কিলোমিটার আওতার মধ্যে কাজ করতে পারে।



প্রতিবেদনে জানানো হয়, এই সিস্টেমের মাধ্যমে রেঞ্জের মধ্যে থাকা (অর্ধ কিলোমিটার) কম্পিউটার ও মোবাইল ফোনে স্পাইওয়্যারের অনুপ্রবেশ ঘটানো সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও