কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টি-২০তে নতুন নিয়ম, টসের পরে প্রথম একাদশ ঠিক করছেন অধিনায়ক!

জাগো নিউজ ২৪ দক্ষিণ আফ্রিকা প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে নতুন নিয়ম চালু করা হচ্ছে। এতদিন ক্রিকেট মাঠের নিয়ম ছিল, টসের আগে একাদশ ঘোষণা করতে হবে। এবার থেকে আর টসের আগে নয়, প্রথম একাদশ ঠিক করা যাবে টসের পর। দলের অধিনায়কই প্রথম একাদশ ঠিক করতে পারবেন।


শুধু একাদশ গঠন করাই নয়, টি-টোয়েন্টিতে আরও অনেক পরিবর্তন আনা হচ্ছে। ফ্রি হিটে রান নেওয়া থেকে শুরু করে রান আউট, নতুন নিয়ম চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ।


যে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে, তাতে বলা হয়েছে, ‘টসের আগে অধিনায়ক ১৩ জন ক্রিকেটারের নাম ঠিক করবেন। তারপর টস হয়ে গেলে সেখান থেকে ১১ জনকে ঠিক করে নেবেন। যে দু’জন প্রথম একাদশে সুযোগ পাবেন না তারা পরিবর্তিত ফিল্ডার হিসাবে মাঠে নামতে পারবেন। অনেক সময় টসের ওপর নির্ভর করে অধিনায়করা দলে দু’একটি পরিবর্তন করতে চান। সেটা যাতে করতে পারেন তার জন্যই এই নিয়ম।’


রান আউটের নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। যদি কোনো ফিল্ডার ব্যাটারকে রান আউট করার জন্য থ্রো করেন এবং বল উইকেটে লেগে দূরে চলে যায় তা হলে ওভার থ্রো হিসাবে রান নেওয়া যাবে না। ফ্রি-হিটের ক্ষেত্রেও যদি বল উইকেটে লেগে দূরে চলে যায় তা হলেও রান নেওয়া যাবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও