কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টাকা সংকটে ৯ শতাংশেরও বেশি সুদে ঋণ নিচ্ছে ব্যাংক

ডেইলি স্টার প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১২:৫৮

তারল্য সংকটের কারণে নগদ ঘাটতিতে থাকা ব্যাংকগুলো ৯ শতাংশের বেশি সুদের হারে অন্য ব্যাংক থেকে ঋণ নিচ্ছে, যা বাংলাদেশ ব্যাংক নির্ধারিত সুদহার সীমা থেকেও বেশি।


এর মধ্যে কিছু ঋণদাতারা সম্প্রতি ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) ঘাটতির মুখোমুখি হয়েছে, যা তাদের অন্যদের কাছ থেকে উচ্চ সুদের হারে তহবিল সুরক্ষিত করতে বাধ্য করেছে।


যেমন: গতকাল একটি ব্যাংক ১০ শতাংশ সুদের হারে ১৪ দিন মেয়াদে ১৫ কোটি টাকা ঋণ নিয়েছে। অথচ ১ বছর আগে একই ধরনের ঋণের সুদের হার ছিল ৪ শতাংশ।


সোমবার আরেক ঋণদাতা ৯ দশমিক ২৫ শতাংশ সুদে ১২০ কোটি টাকা ঋণ পেয়েছে, যার মেয়াদ ৯০ দিন। আগের বছর এ ঋণের হার ছিল ৪ দশমিক ২৫ শতাংশ।


ব্যাংকগুলো তাদের দৈনিক আর্থিক চাহিদা পূরণে স্বল্পমেয়াদি তহবিলের জন্য আন্তব্যাংক মুদ্রা বাজারের দিকে ঝুঁকে পড়ছে।



পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর দ্য ডেইলি স্টারকে বলেন, 'ব্যাংকিং খাতে বিদ্যমান তারল্য সংকট নজিরহীন।'



বাংলাদেশে আন্তব্যাংক মুদ্রা বাজারে সুদের হার সাধারণত ২ ঈদের সময় বেড়ে যায়। কারণ তখন ঈদকে কেন্দ্র করে মানুষ ব্যাংক থেকে অর্থ উত্তোলন করে থাকে।


আহসান এইচ মনসুর বলেন, 'ব্যাংকগুলো এখন যে তারল্য সংকটের মুখোমুখি হচ্ছে, শিগগির তা থেকে উত্তরণের কোনো সম্ভাবনা নেই। আমাদের ব্যাংকিং সেক্টরে এ ধরনের প্রবণতা খুবই কম। এ ধরনের সংকট ইতোপূর্বে ঘটেনি।'


কিছু ব্যাংক এখন তারল্য ঘাটতির সমস্যায় পড়েছে। ফলে তাদের সিআরআরেও ঘাটতি তৈরি হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও