কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শৈত্যপ্রবাহের গতিপ্রকৃতি ও প্রভাব

ঢাকা পোষ্ট কবিরুল বাশার প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১০:১২

প্রতি বছর শীতকালে বাংলাদেশের ওপর দিয়ে কয়েক দফা শৈত্যপ্রবাহ বয়ে যায়। কখনো কখনো এটা মাঝারি এবং বেশ তীব্র হয়। প্রায় এক সপ্তাহ ধরে বাংলাদেশের উত্তরের জেলাগুলো, বিশেষ করে নীলফামারী, সৈয়দপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁওসহ আরও অনেক এলাকার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।


এরই মধ্যে দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড স্থাপিত হয়েছে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের ইতিহাসে এই যাবতকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


সব এলাকার ওপর দিয়ে শীতল হাওয়া অনবরত বয়ে যাওয়ায় তীব্র শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। শীতে খেটে খাওয়া মানুষজন বিশেষ করে, কৃষি শ্রমিক, দিনমজুর, রিকশা ও ভ্যান চালকসহ নিম্ন আয়ের মানুষ চরম বিপাকে পড়েছেন। শীতজনিত অসুস্থতায় শিশু ও বয়স্ক মানুষের হাসপাতালে ভর্তির সংখ্যাও বেড়েছে।


বাংলাদেশের উত্তরের শুষ্ক ও শীতল বায়ু আমাদের দেশের উপর দিয়ে প্রবাহের ফলে শীতকালে তাপমাত্রা কখনো কখনো অস্বাভাবিকভাবে কমে যায়।


সাধারণত সমতল এলাকার কোনো অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা যদি ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে হয় এবং স্বাভাবিক থেকে তার পার্থক্য ন্যূনতম ৫ ডিগ্রি হয়, তাহলে আবহাওয়ার সেই পরিস্থিতিকে শৈত্যপ্রবাহ বলা হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও