কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘন ঝোলে রেশমি কাবাব

প্রথম আলো প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ০৭:০৫

ঘন ঝোলে রেশমি কাবাব


কাবাবের উপকরণ: মুরগির বুকের মাংস আধা কেজি, টক দই ২ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ফ্রেশ ক্রিম ১ টেবিল চামচ, ক্রিম চিজ ২ চা-চামচ, কাঁচামরিচবাটা স্বাদমতো, মাখন বা ঘি ১ টেবিল চামচ ও কাজুবাদামবাটা ১ টেবিল চামচ।


কাবাব করার প্রণালি: বুকের মাংসগুলো কিউব করে কেটে নিন। কাবারের সব মসলা দিয়ে কমপক্ষে ১ ঘণ্টা মেখে রাখতে হবে। শিকে গেঁথে নিন। কাবাব চুলা বা তাওয়ার ওপরে দিয়ে না হওয়া পর্যন্ত রেখে দিন। কিছুক্ষণ পরপর ঘুরিয়ে দিন, প্রয়োজনে তেল ব্রাশ করে দিন কাবারের ওপর।

ঘন ঝোল বা গ্রেভির উপকরণ: পেঁয়াজকুচি ১ কাপ, কাজুবাদাম ১৩ থেকে ১৪ টি, টমেটো পিউরি আধা কাপ, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ চা-চামচ, মাখন ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি সামান্য, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ ও গরমমসলার গুঁড়া আধা চা-চামচ।


ঘন ঝোল করার প্রণালি: কড়াইতে ২ টেবিল চামচ মাখন বা তেল দিয়ে পেঁয়াজকুচি দিন। ২ থেকে ৩ মিনিট ভাজতে হবে। এরপর কাজুবাদাম দিন। সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে টমেটো পিউরি দিতে হবে। প্রয়োজনমতো পানি দিয়ে নামিয়ে ফেলুন। এরপর ব্লেন্ডারে দিয়ে এই মসলা ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হলে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। কড়াইতে মাখন দিয়ে ছেঁকে নেওয়া গ্রেভি দিয়ে দিন। এবার কাবাবগুলো দিয়ে দিন। সামান্য পানি দিন। ঘন ঝোল থেকে তেল ছাড়লে নামিয়ে ফ্রেশ ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও