কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিকিম বেড়ানোর প্লান ? মেনে চলতে হবে এই শর্ত গুলি

eisamay.com সিকিম প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ১২:৪৯

সিকিম বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন? সেখানে বেড়াতে যাচ্ছেন ট্রাভেল এজেন্সির হাত ধরে ? তাহলে সাবধান হয়ে যান। যাওয়ার আগে এবং ওই ট্রাভেল এজেন্সির হাতে টাকা দেওয়ার আগেই জেনে নিন সেই সংস্থা কতটা বিশ্বাসযোগ্য। এই সঙ্গে জেনে নিন ওই সংস্থা সিকিমের পর্যটন বিভাগের অনুমোদিত কী না। না হলে টাকা তো যাবেই , সেই সঙ্গে সিকিম বেড়াতে গিয়ে আপনি পড়তে পারেন নানা সমস্যার মধ্যে। কারণ, গত কয়েকদিনে সিকিমের পর্যটন দফতর এই নিয়ে অনেকগুলি অভিযোগ পেয়েছে। তারপরেই পর্যটকদের এই পরামর্শ দিয়েছে সেখানের পর্যটন দফতর।


অনেকেই আছেন যারা বেড়াতে যান কোন পর্যটন সংস্থার মাধ্যমে। সিকিমের ক্ষেত্রেও একই জিনিস। বেড়ানোর জন্য তাঁরা পুরোপুরি নির্ভর করেন পর্যটন সংস্থার ওপরেই। বিভিন্ন ট্রাভেল এজেন্সি নানা রকম প্যাকেজ দেয়। কেউ নিজেরাই তাদের পছন্দমত জায়গায় নিয়ে যায়। আবার কিছু সংস্থা পর্যটকদের চাহিদা অনুযায়ী হোটেল এবং গাড়ি বুকিং করে পুরো ভ্রমণ সাজিয়ে দেন। সবাই দাবি করে যে তাঁরা সিকিমের পর্যটন বিভাগের অনুমোদিত। এদিকে বুধবারই পর্যটকদের জন্য একটি উপদেশ (Advisory) দিয়েছে সিকিমের পর্যটন বিভাগ। পর্যটন দফতরের বিশেষ সচিব স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , অনলাইন বুকিং করার আগে সবাই যেন ভালো করে যাচাই করে নেন। তাতে বলা হয়েছে, যে ট্রাভেল এজেন্সির মাধ্যমে বুকিং করা হচ্ছে তাদের বিশ্বাসযোগ্যতা কতটা আগে জেনে নিতে হবে। কারণ, গত কয়েক দিনে বেশ কিছু ‘জাল’ সংস্থার নামে অভিযোগ জমা পড়েছে সিকিমের পর্যটন দফতরের কাছে। বেশ কিছু সংস্থা যে জাল এবং অন্যায়ভাবে নিজেদের ‘অনুমোদিত’ বলে দাবি করছে তারও উল্লেখ করা হয়েছে তাতে।


সেই কারণে একমাত্র সিকিমের পর্যটন দফতর অনুমোদিত সংস্থার মাধ্যমেই বুকিং করার করার পরামর্শ দেওয়া হয়েছে। তাঁরা জানিয়েছেন, সিকিমের পর্যটন দফতর নিজস্ব ওয়েবসাইটে (www.sikkimtourism.gov.in) গিয়ে দেখে নিতে হবে ওই সংস্থা ‘ অনুমোদিত’ কী না। যদি তাঁদের তালিকায় সংস্থার নাম থাকে একমাত্র তাদেরকেই ভরসা করতে বলা হয়েছে।


ট্র্যভেল এজেন্সিগুলি দাবি করে তারা পর্যটকদের ‘সিল্ক রুট’ ঘুরিয়ে দেখাবেন। যে সব এলাকায় যেতে হলে অনুমতি নেওয়ার প্রয়োজন সেটাও তারাই করে দেবেন। সেই সঙ্গে ভাল একটি হোটেল রুমের ছবি দিয়ে সেখানে কম খরচে রাখা হবে বলে জানান। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, তাদেরকে টাকা দিয়ে ঠকেছেন পর্যটকরা।সিকিমের পর্যটন দফতর  জানিয়েছে, কোন পর্যটক তাদের সঙ্গে যোগাযোগ করে বেড়ানোর আনন্দ উপভোগ করতে পারবেন। সেক্ষেত্রে কোন সমস্যার মধ্যে পড়তে হবে না তাঁদেরকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও