কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুস্থ থাকতে কতক্ষণ হাঁটা জরুরি

সমকাল প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২৩, ১৪:২৪

হাঁটা সবসময় শরীরের জন্য উপকারী। অনেকে শরীরচর্চা করার সময় পান না। তবে দিনে একটা নির্দিষ্ট সময় হাঁটলে অনেকটাই উপকার পাওয়া যায়। এ কারণে সুস্থ থাকার জন্য নিয়মিত একটু হলেও হাঁটার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। হাঁটা এমন একটা উপায় যাতে সহজেই অনেক ধরনের রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।


দিনে ঠিক কতক্ষণ হাঁটা জরুরি তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। বিশেষজ্ঞদের মতে, ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া ঠিক না। ঘুম থেকে ওঠার কমপক্ষে ৩০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত। পাশাপাশি প্রতিদিন খালি পায়ে হাঁটার উপকারিতা অনেক। এতে বিভিন্ন রকম শারীরিক সমস্যা দূর হয়। বিশেষজ্ঞদের মতে, ঘাসের উপর খালি পায়ে হাঁটলে আরও বেশি উপকারিতা পাওয়া যায়।                                                        


এভ্রিডেহেলথ ডট কমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা উচিত। তবে চাইলে সপ্তাহে প্রতিদিন না-ও হাঁটতে পারেন। পাঁচ দিন ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও শরীর সুস্থ থাকবে। বিশেষজ্ঞদের মতে, সব মিলিয়ে একজন মানুষের সপ্তাহে ১৫০ মিনিট হাঁটা জরুরি। একবারে ৩০ মিনিট হাঁটার শারীরিক ক্ষমতা না থাকলে তিনবার ১০ মিনিট করে ৩০ মিনিট হাঁটতে পারেন। অথবা একবার ২০ মিনিট, অন্যবার ১০ মিনিট করে মোট ৩০ মিনিট করে নিতে পারেন।


নিউ ইয়র্ক সিটির হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. জেমস এন. রবিনসনের মতে, হাঁটা শরীরের একাধিক প্রক্রিয়াকে প্রভাবিত করে।এতে শরীর সুস্থ থাকে। তার মতে, এমন গতিতে হাঁটা উচিত যাতে হৃদস্পন্দন কিছুটা বেড়ে যায়। নিয়মিত হাঁটলে হৃৎপিণ্ড ভালো থাকে। পায়ের পেশিগুলিকে শক্তিশালী করে।


প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, নিয়মিত হাঁটলে আরও কিছু উপকারিতা পাওয়া যায়। এতে মেদ ঝরে, মানসিক স্বাস্থ্য ভালো থাকে। এছাড়া রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিসহ নানা রোগ নিয়ন্ত্রণে থাকে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও