কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর কত ভুল শেখাবেন শিক্ষার্থীদের

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২৩, ১১:৩২

২০০৯ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার আগে থেকে চালু থাকা প্রাথমিকের সঙ্গে মাধ্যমিক স্তরেও শিক্ষার্থীদের বিনা মূল্যে বই দেওয়ার সিদ্ধান্ত নেয়। ২০১০ সাল থেকে প্রতিবছর ১ জানুয়ারি উৎসব আয়োজন করে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত বই দেওয়া হয়। ফলে খ্রিষ্টীয় বছরের প্রথম দিনটি বই উৎসব দিবস হিসেবেও পালিত হয়ে আসছে।


শিক্ষাব্যবস্থায় নানা গলদ থাকা সত্ত্বেও সরকারের এ উদ্যোগ প্রশংসিত। শিক্ষার হার বৃদ্ধিতে বিনা মূল্যে পাঠ্যবই পৌঁছানো ইতিবাচক ভূমিকা রেখেছে বলেও মনে করেন শিক্ষাবিদেরা। এটি নিশ্চয়ই আশার কথা। কিন্তু যে খবর আমাদের আশাহত করে, সেটি হলো শিক্ষার্থীদের হাতে ভুলে ভরা ও নিম্নমানের বই বিতরণ। পাঠ্যবই ছাপা নিয়ে সব বছরই কমবেশি জটিলতা দেখা দেয়।


এবারের পরিস্থিতি ছিল আরও সংকটজনক। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে কাগজের দাম বেড়ে যাওয়ায় নির্ধারিত সময়ে পাঠ্যবই সরবরাহ নিয়ে অনিশ্চয়তা ছিল, সে কথা সবার জানা। কিন্তু ঠিকাদার নির্ধারণে বছরের প্রায় পুরো সময় পার করার কী যুক্তি থাকতে পারে? প্রতিবছর ছাপার কার্যাদেশ দিতে অযথা বিলম্ব করা হয় এবং শেষ মুহূর্তে তড়িঘড়ি করে বই ছাপা হওয়ায় মান খারাপ হয়।


প্রথম আলোসহ বিভিন্ন সংবাদমাধ্যমে পাঠ্যবইয়ে যেসব ভুলের চিত্র উঠে এসেছে, তা আমাদের উদ্বিগ্ন না করে পারে না। এসব ভুলের অনেকগুলো পুরোনো পাঠ্যক্রমের। অর্থাৎ আগে থেকেই শিক্ষার্থীদের ভুল শিক্ষা দেওয়া হচ্ছিল। প্রথম আলোর প্রতিবেদনে দশম শ্রেণির ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা’ শীর্ষক বইয়ের যে উদ্ধৃতি দেওয়া হয়েছে, তাতে পাঠ্যবইয়ের রচয়িতারা সংসদীয় পদ্ধতির সরকারের কথা বলতে গিয়ে কেবল তথ্যগত ভুল করেননি, বিষয়টিকে অহেতুক জটিল করেছেন।


প্রকৃত ঘটনা হলো ‘অস্থায়ী সংবিধান আদেশ’বলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি পদ ছেড়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। নতুন রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তাঁকে শপথবাক্য পাঠ করান। বইয়ে লেখা হয়েছে, বিচারপতি মোহাম্মদ সায়েম শপথবাক্য পাঠ করিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও