কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে যেসব খাবার খাবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ২২:৪৩

বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে বা সন্তান ধারণের সম্ভাবনা বাড়াতে সাহায্য করতে পারে আপনার প্রতিদিনের খাদ্যাভ্যাস। এমন অনেক খাবার আছে যা গর্ভধারণের ক্ষেত্রে সহায়ক নাও হতে পারে। আবার কিছু খাবার রয়েছে যা বাড়াতে পারে আপনার ফার্টিলিটি ক্ষমতা। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে যেগুলো বন্ধ্যাত্বের ঝুঁকি দূর করে গর্ভধারণের সম্ভাবনা বাড়াতে পারে-


প্রোবায়োটিক ফুড


আপনার খাবারের তালিকায় রাখুন প্রোবায়োটিক ও এনজাইম সমৃদ্ধ ফার্মেন্টেড ফুড। এ জাতীয় খাবারের মধ্যে কিমচি ও দই অন্যতম। এটি আপনার শরীর সুস্থ রাখতে এবং স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। নিয়মিত এ ধরনের খাবার খেলে মিলবে সুফল।


প্রিবায়োটিক ফুড


পেটের স্বাস্থ্য ভালো রাখতে প্রিবায়োটিক ফাইবারযুক্ত খাবার খান। এটি অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বজায় রাখে। পেঁয়াজ, রসুন, কলা, অ্যাসপারাগাস, আপেল ইত্যাদি অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো। এসব খাবারে থাকা উচ্চ ফাইবার অতিরিক্ত ইস্ট্রোজেন দূর করতে সাহায্য করে। নিয়মিত এ ধরনের খাবার খেলে তা আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।


অ্যান্টি-ইনফ্লেমেটরি ডায়েট


চর্বিহীন প্রোটিন (বিনস, মুরগির মাংসা ও চর্বিহীন গরুর মাংস), তৈলাক্ত মাছ (স্যামন, সার্ডিন ও ম্যাকেরেল), স্বাস্থ্যকর ফ্যাট (অলিভ অয়েল, বাদাম, সিডস ও অ্যাভাকাডো), শস্য (কুইনো ও লাল চাল) ইত্যাদি আপনার অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখবে। সেইসঙ্গে বাড়াবে গর্ভধারণের সম্ভাবনাও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও