কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে বছর শুধুই মেসির

সমকাল প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ১৭:০০

২০২২; চাইলেও বছরটা ভুলতে পারবেন না লিওনেল মেসি। যে যন্ত্রণা তাঁর ভেতরটা তছনছ করে দিয়েছিল। দেরিতে হলেও সেটি তাড়িয়েছেন আর্জেন্টাইন তারকা। কাতারের মহামঞ্চে মহা আনন্দের মেলায় মেসিই তো ছিলেন সবার চোখের মণি। যার ক্যারিয়ারজুড়ে এত এত ট্রফি, শুধু ছিল না বিশ্বকাপটা। আর এই শিরোপা ছোঁয়ার পথে তিনি গড়েছেন অসংখ্য রেকর্ড, ছাড়িয়ে গেছেন নিজেকেও। বলা যায়, ফুটবলে এবার পুরো বছরটা ছিল মেসির সাফল্যে মোড়ানো।


সবচেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ খেলায় এত দিন এক নম্বরে ছিলেন জার্মানির লোথার ম্যাথুস। ১৯৯৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় জার্মানরা। সেখানেই থামতে হয় ম্যাথুসকে, যেটা ছিল তাঁর ২৫ নম্বর বিশ্বকাপ ম্যাচ। ফ্রান্সের বিপক্ষে ফাইনাল খেলতে নেমে তাঁকে টপকালেন মেসি। এর পর ডি মারিয়ার এঁকে দেওয়া পেনাল্টি থেকে গোল করে ছুঁয়ে ফেলেন ব্রাজিল কিংবদন্তি পেলেকে। বিশ্বকাপে পেলে করেছিলেন ১২ গোল।


সেখানেই থেমে থাকেননি, পেলেকে ছাড়িয়ে ছুঁয়ে ফেলেন ১৩ গোল করা ফন্টেইনকেও। শুধু দেশের হয়ে নয়, ক্লাবের জার্সিতেও বছরটা ছিল তাঁর দুর্দান্ত। পিএসজির হয়ে শুরুটায় তিনি মানিয়ে নিতে পারেননি। গোলের জন্য দিনের পর দিন অপেক্ষায় থাকতে হয়েছিল। কিন্তু ২০২২ সালে এসে সেই মেসি দেখলেন একের পর এক গোল। ফরাসি ক্লাবটির হয়ে এ বছর তিনি ৩৭ ম্যাচে ১৭ গোলের সঙ্গে ২৪ অ্যাসিস্ট করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও