কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মূল্যস্ফীতির হার সংশোধন কাটছাঁট হচ্ছে এডিপি

যুগান্তর প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ১৪:৪৪

চাল, ডাল, তেল, চিনিসহ সব ধরনের খাদ্যপণ্যের দাম ঊর্ধ্বমুখীর কারণে সরকার মুদ্রাস্ফীতির আগের হার সংশোধন করেছে। দুদফা বাড়িয়ে সংশোধিত মূল্যস্ফীতির হার ৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করেছে অর্থ বিভাগ। যদিও চলতি অর্থবছরের শুরুতে প্রত্যাশা ছিল এটি ৫ দশমিক ৪ শতাংশের ঘরে থাকবে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাবসহ নানা কারণে তা নিয়ন্ত্রণ সম্ভব হয়নি।



অপরদিকে অর্থবছরের মাঝামাঝি সময়ে এসে লক্ষ্যমাত্রা এক শতাংশ কমিয়ে জিডিপির প্রবৃদ্ধির হারও ৬ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়। শুরুতে প্রবৃদ্ধি ধরা হয় ৭ দশমিক ৫ শতাংশ। এছাড়া চলতি বাজেটের আকারও ২০ হাজার ৯৩ কোটি টাকা কাটছাঁট করা হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত অর্থনৈতিক কো-অর্ডিনেশন কাউন্সিল বৈঠকে উল্লিখিত সিদ্ধান্ত নেওয়া হয়।


এদিকে এই কাটছাঁটের কারণে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা থেকে কমে সংশোধিত বাজেটের আকার দাঁড়িয়েছে ৬ লাখ ৫৭ হাজার ৯৭১ কোটি টাকা। এ বিষয়ে অর্থ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা যুগান্তরকে জানান, অর্থনীতির বেশ কয়েকটি সূচক নতুন করে সমন্বয় করা হয়েছে। তবে চলতি অর্থবছরে রাজস্ব আয় খাতে হাত দেওয়া হয়নি। কারণ, বছরের শুরুতে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, সেটি অর্জন করা সম্ভব হবে বলে মনে করছে অর্থ বিভাগ। এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সরকারি অংশের বরাদ্দও কাটছাঁট করা হচ্ছে। সে অঙ্ক কমপক্ষে ২০ হাজার কোটি টাকা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও