কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোহিঙ্গাবাহী সেই নৌকা ভিড়ল ইন্দোনেশিয়ায়

সমকাল ইন্দোনেশিয়া প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ২১:৩৮

প্রায় এক মাস সাগরে ভেসে থাকার পর ক্ষুধার্ত ও দুর্বল অর্ধশতাধিক রোহিঙ্গাবাহী একটি নৌকা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে ভিড়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর আলজাজিরার।


স্থানীয় পুলিশের প্রধান রোলি ইয়ুইযা বলেন, রোববার ভোরের দিকে আচেহ বেসার জেলায় জেলেদের গ্রাম লাদংয়ের ইন্দ্রাপাত্রা সৈকতে ৫৮ জনের একটি দল এসে পৌঁছেছে।


তিনি বলেন, গ্রামবাসী কর্তৃপক্ষকে রোহিঙ্গাদের আসার খবর জানায়। তারা ভাঙাচোরা নৌকাটি থেকে রোহিঙ্গাদের নামতে সাহায্য করেন।


রোলি ইয়ুইযা বলেন, নৌকায় ভেসে আসা রোহিঙ্গাদের দেখতে বেশ ক্ষুধার্ত মনে হচ্ছিল। তারা পানিশূন্যতায় ভুগছিল। সাগরে দীর্ঘদিন এভাবে ভেসে থেকে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। গ্রামবাসীরা এই রোহিঙ্গাদের খাদ্য, পানি এবং প্রয়োজনীয় জিনিস দিয়ে সাহায্য করেছেন। তারা ইমিগ্রেশনের পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করছেন। তিনি জানান, কমপক্ষে তিনজনকে স্থানীয় ক্লিনিকে নিয়ে যাওয়া হয়েছে। তাদের অনেককেই চিকিৎসা দেওয়া হচ্ছে।


গত শুক্রবার জাতিসংঘ বলেছিল, ১৯০ জন রোহিঙ্গা শরণার্থী একটি ছোট নৌকায় করে আন্দামান সাগরে ভাসছে। জাতিসংঘ তাদের উদ্ধারের জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতি আহ্বান জানায়। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানায়, নৌকাটি অনেক নারী এবং শিশু রয়েছে। নৌকাটিতে ২০ জন লোক মারা গেছে বলে জানা গেছে। ইউএনএইচসিআর বলছে, গত জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে আনুমানিক ১৯২০ জন রোহিঙ্গা সমুদ্রপথে মিয়ানমার ও বাংলাদেশ ছেড়েছে। ২০২১ সালে এই সংখ্যা ছিল মাত্র ২৮৭ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও