কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়িতেই জমে উঠুক বড়দিনের পার্টি

সমকাল প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ১৪:১৪

বড়দিন মানেই উৎসব। আনন্দের এই দিনে বাড়িতে সারাদিনই চলে অতিথিদের সমাগম। বড়দিনের এই আয়োজন পরিপূর্ণ করতে দিনের তালিকায় কয়েকটি রেসিপি রাখতে পারেন।
 
কেক পেস্ট্রি ছাড়া অসম্পূর্ণ বড়দিন উদযাপন। তাই অতিথিদের জন্য চাই কিছু ব্রাউনি, কুকিস আর পেস্ট্রি।


জিঞ্জার ব্রেড কুকিস


বাটার, ময়দা, চিনি, শুকনো আদা গুঁড়ো, এলাচ গুঁড়ো, ডিম, দুধ, বেকিং পাউডার আর ক্রিম। এসব গুলো রান্নাঘরে থাকলেই তৈরি করে নিতে পারেন কুকিস। উপকরণের পরিমাণ অতিথি অনুযায়ী আন্দাজ করে নিতে হবে। বাড়িতে আসা ছোট সদস্যদের জন্য তো বটেই, বড়রাও কফির সঙ্গে মুখে পুরে দিতে পারেন কুকিজ।


প্রস্তুত প্রণালি : ওভেন প্রি–হিট করে নিতে হবে। পাত্রে বাটার গলিয়ে তাতে সব উপাদান দিয়ে একটা মন্ড তৈরি করে নিতে হবে। এবার অল্প ময়দা ছড়িয়ে নিয়ে একটু মোটা রুটির আকারে বেলে নিতে হবে। কুকি–কাটার দিয়ে মনের মতো আকারে কেটে নিতে হবে। এর পর একশো আশি ডিগ্রি সেলসিয়াসে সাত/আট মিনিট বেক করে নিলেই তৈরি কুকিস।


গোটা মুরগির রোস্ট


বড়দিনের সন্ধ্যার সব থেকে বড় আকর্ষণ হল এই মুরগি রোস্ট। এর জন্য দরকার গোটা মুরগি, বাটার, একটা বড় গোটা পিঁয়াজ, রসুন, সেলেরি, অল্প পার্সলে, রোজমেরি, লবণ, গোলমরিচ আর চিকেন স্টক। যদি ডিনারের জন্য হয় তবে গাজর, আলু, মটরশুটি, বীনস, ব্রকলি এই সব সব্জি রাখতে পারেন পাশে।


প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগি ভালভাবে পরিষ্কার করে নিতে হবে। লবণ, মরিচ আর লেবু মাখানো মুরগির পেটে গোটা পিঁয়াজ, সেলেরি ও অন্যান্য উপকরণগুলো দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে নিন। ৪-৫ ঘণ্টা পর ফ্রিজ থেকে মাংস বের করে নিয়ে অপেক্ষা করতে হবে দশ মিনিট। তার পরে ওভেন প্রিহিট করে নিতে হবে আড়াইশো ডিগ্রি সেলসিয়াসে। এর পর একটা গ্রিল ট্রে নিয়ে মুরগি বসিয়ে রোস্ট করতে হবে তিরিশ মিনিট যতক্ষণ না একটা লালচে পোড়া পোড়া ভাব হচ্ছে। এর মধ্যেই সবজিগুলো কেটে ব্লাঞ্চ করে নিয়ে রোস্টে বসিয়ে দিতে হবে মুরগির সঙ্গেই।


ব্রাউনি


ব্রাউনি তৈরি করতে প্রয়োজন ময়দা, ডিম, বাটার, টুকরো করা কাঠবাদাম, আখরোট, চিনি, মার্সমেলো, কোকা পাউডার, ভ্যানিলা এসেন্স। উপকরণের পরিমাণ অতিথি অনুযায়ী আন্দাজ করে নিতে হবে।


প্রস্তুত প্রণালি : সাড়ে তিনশো ফারেনহাইট ডিগ্রিতে ওভেন প্রি–হিট করে নিন। বাটার গলিয়ে ঠান্ডা করে নিন আলাদা পাত্রে। অন্য বাটিতে সমস্ত উপকরণ দিয়ে মিশিয়ে নিন। শেষে বাটার দিয়ে আরও ভাল করে মিশিয়ে নিন। আট ইঞ্চি মোটা প্যানে ভাল করে বাটার মাখিয়ে নিয়ে ব্যাটার ঢেলে দিন। আখরোট, কাঠবাদাম ছড়িয়ে দিয়ে বেক করুন কুড়ি মিনিট। যতক্ষণ না মার্সমেলো ফুলে উঠছে, ক্যাডবেরি চকচকে হচ্ছে বেক করতে হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও