কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের মতো পাতলা সৌর প্যানেল বানালেন এমআইটির বিজ্ঞানীরা

www.ajkerpatrika.com আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ১২:০২

আজ থেকে ছয় বছর আগে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটির) একদল ইঞ্জিনিয়ার একটি সৌর কোষ তৈরি করেছিল যা এতই হালকা যে সাবানের বুদ্‌বুদের ওপর ভারসাম্য রাখতে সক্ষম। তবে উৎপাদনের কাঁচামালের অপ্রতুলতা এবং ব্যয়বহুল হওয়ায় বিশ্ববিদ্যালয়ের জৈব এবং ন্যানোস্ট্রাকচার্ড ইলেকট্রনিকস ল্যাবরেটরির (ওয়ান ল্যাব) প্রকৌশলীদের উদ্ভাবনটি বড় পরিসরের কোনো পরিকল্পনার মুখ দেখেনি। 


তবে পপুলার সায়েন্সের এক প্রতিবেদন অনুযায়ী, চলতি সপ্তাহে ওয়ান ল্যাব একই ধরনের অতি-পাতলা একটি নতুন সৌর কোষের উপাদানের কথা জানিয়েছে। এটি প্রচলিত সৌর কোষের ওজনের একশ ভাগের এক ভাগ। পাশাপাশি সাধারণ সৌর প্রযুক্তির তুলনায় প্রতি-কিলোগ্রামে প্রায় ১৮ গুণ বেশি বিদ্যুৎ উৎপন্ন করে। শুধু তাই নয়, এর উৎপাদন পদ্ধতির কারণে বড় আকারে উৎপাদনে যাওয়া সহজ হবে। 


অতি পাতলা হলেও নতুন এই সৌর কোষটি প্রচুর সৌরশক্তি উৎপাদন করতে সক্ষম। গবেষণাপত্রের সহ-লেখক এমআইটির বৈদ্যুতিক প্রকৌশল এবং কম্পিউটার বিজ্ঞানের স্নাতকের ছাত্র ময়ুরান সারাভানাপাভানান্থম এই ক্ষুদ্র সোলার সেলের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বোঝাতে এটিকে একটি আদর্শ বাড়ির ছাদে থাকা সোলার প্যানেলের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, ‘ম্যাসাচুসেটসে একটি সাধারণ ছাদে সোলার প্যানেল প্রায় ৮ হাজার ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। সেই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে আমাদের মাত্র ২০ কেজি ওজনের ফ্যাব্রিক ফটোভোলটাইকের (পাতলা সোলার প্যানেল) প্রয়োজন হবে।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও