কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলছে স্ক্যামের মৌসুম, ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে করণীয়

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ২৩:০২

বড়দিন হলো স্ক্যামের মৌসুম! এই সময়টাতে ফেসবুক ব্যবহারকারীদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন সাইবার বিশেষজ্ঞরা। এ সময় ডিজিটাল স্ক্যামের পরিমাণ ব্যাপকভাবে বাড়ে। এ কারণে ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা নিশ্চিত করাটা যে কোনো সময়ের চেয়ে এই সময়টাতে বেশি দরকারি। 


সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, স্ক্যামার এবং হ্যাকারেরা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করার জন্য ব্যবহারকারীর কেনাকাটার অভ্যাস, বড়দিনের মতো উৎসবের আমেজ এবং নতুন প্রযুক্তির সুযোগ নিয়ে থাকে। সারা বিশ্বে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। ফলে সামাজিক মাধ্যমটি স্ক্যামারদের জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম। 


দক্ষিণ আফ্রিকার সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সাইবার স্মার্টের সিইও জেমি আহকটার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানকে বলেন, ‘এই বড়দিনে ফেসবুক ব্যবহারে নিরাপদ থাকার জন্য ব্যবহারকারীদের প্রতি প্রথম উপদেশ হচ্ছে—অন্যান্য কোম্পানির যেসব অ্যাপ বা প্ল্যাটফর্মে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করা হয় তার বৈধতা যাচাই করা। যদিও এই অ্যাপগুলোর বেশির ভাগই বৈধ। ব্যবহারকারীদের বেশির ভাগই মূলত কুইজ বা গেম অ্যাপ ফেসবুকের মাধ্যমে লগইন করে ব্যবহার করেন।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও