কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে ত্বক সুস্থ রাখতে কী খাবেন

প্রথম আলো প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১৯:২২

শীতকালে ত্বক হয়ে পড়ে বিবর্ণ, শুষ্ক ও রুক্ষ। শীতে ত্বক সুস্থ ও সতেজ রাখতে খাদ্যাভ্যাসে আনতে হবে ইতিবাচক পরিবর্তন। জেনে নিন শীতে ত্বকের সুস্থতায় যা খাবেন:


পানি


প্রতিদিনের খাবারের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান পানি। পানি আমাদের শরীর এবং ত্বকের হাইড্রেশনের প্রধান উৎস। পর্যাপ্ত পানি পান করলে ত্বক নরম, মসৃণ এবং কোমল থাকে। পানির অভাবে ত্বকে শুষ্কতা, বলিরেখা এবং দাগের মতো সমস্যা দেখা দিতে পারে। এমনকি কম পানি পান শরীর ও ত্বককে ডিহাইড্রেটেড (জলশূন্য) করে তোলে। যার ফলে ক্লান্তি বাড়ে, অনেককে বয়স্কও দেখাতে পারে। শীতে ঘাম হয় না বলে পিপাসাও তেমন পায় না, তাই অনেকে পানি পান কমিয়ে দেন। কিন্তু শীতকালেও যথেষ্ট পানি পান করতে হবে, এতে আপনার ত্বককে সতেজ থাকবে।


ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড


আখরোট, স্যামন মাছ, ম্যাকরেল মাছে পাওয়া যায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে পুষ্ট রাখতে সহায়তা করে। এর পলিআনস্যাচুরেটেড ফ্যাট ত্বকের প্রাকৃতিক তেল উৎপাদনে সহায়তা করে, যা ত্বক হাইড্রেটেড রাখার জন্য গুরুত্বপূর্ণ।


গাজর


গাজর বিটা-ক্যারোটিন এবং লাইকোপেনসমৃদ্ধ, যা ত্বককে অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে। যদিও শীতকালে সূর্যের আলো খুব প্রখর থাকে না, তবু পরিবেশে অতিবেগুনি রশ্মির বিভিন্ন উৎস থাকে। গাজরের ভিটামিন এ, পটাসিয়াম এবং অ্যান্টি–অক্সিডেন্ট শুষ্ক ত্বক এবং অমসৃণ ত্বকের টোন সমস্যা (ত্বকের রংয়ের অসামঞ্জস্যতা) দূর করে।


সাইট্রাস ফল


শীতকালে প্রচুর পরিমাণে তাজা রসালো এবং সতেজ সাইট্রাস বা টক ফল (যেমন কমলা, মাল্টা, আঙ্গুর) পাওয়া যায়। ভিটামিন সি–সমৃদ্ধ এসব ফল শীতের জন্য সুপারফুড হতে পারে। এগুলোর কিছু সাধারণ সুবিধা হলো রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং এর ফাইবার হজম শক্তি বৃদ্ধি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও