কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বড়দিনের জন্য সালাদের বিশেষ রেসিপি

প্রথম আলো প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১৩:০৯

বড়দিনের রাতের খাবারে সালাদটিও যেন হতে হবে ভিন্ন। রেসিপি দিয়েছেন রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলের এক্সিকিউটিভ শেফ রায়ান পুন।


সবজির সালাদে ট্রাফল


উপকরণ: পিটা ব্রেড ২ টুকরা, এক্সট্রা ভার্জিন জলপাই তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সুমাক পাউডার ২ চা-চামচ, লেটুস পাতা ১টি, শসা ১টি, টমেটো ৫টি, স্ক্যালিয়ন ৫টি, মুলা ৫টি, পার্সলেপাতা ২ কাপ, পুদিনাপাতা ১ কাপ।


ড্রেসিংয়ের জন্য উপকরণ: লেবুর রস ১টি, এক্সট্রা ভার্জিন জলপাই তেল আধা কাপের একটু কম, ডালিমের গুড় ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কালো গোলমরিচ স্বাদমতো, সুমাক ১ চা-চামচ, দারুচিনির গুঁড়া আধা চা-চামচ, অল স্পাইস আধা চা-চামচ (না থাকলে এর পরিবর্তে গুঁড়া দারুচিনি আধা চা-চামচ, গুঁড়া জায়ফল সিকি চা-চামচ এবং গুঁড়া লবঙ্গ সিকি চা-চামচ মিলিয়ে নিন)।


প্রণালি: রসের জন্য লেবু ছেঁকে নিন। একটি পাত্রে সব উপকরণ (ডালিমের গুড়, লবণ, মরিচ বাদে) ২-৩ মিনিট ধরে মেশান। এবার ডালিমের গুড়ের মধ্যে মিশ্রণটি যোগ করুন এবং স্বাদ অনুযায়ী লবণ ও গোলমরিচ দিন।


ডালিমের ঘন রস বানানোর রেসিপি: ডালিমের রস ৪ কাপ, চিনি আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ।


প্রণালি: একটি প্যানে উপাদানগুলো একসঙ্গে নিন। ডালিমের রস, চিনি এবং লেবুর রস মাঝারি উচ্চতায় গরম করুন, যতক্ষণ না চিনি গলে যায়। আঁচ একই জায়গায় রাখুন। প্রায় এক ঘণ্টা বা তারও কিছুটা বেশি সময় ধরে জ্বাল দিন মিশ্রণটি। ৪ কাপ থেকে কমে ১ বা সোয়া এক কাপের মতো হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা করে একটি বয়ামে সংরক্ষণ করুন।

আলু ট্রাফলের উপকরণ: আলু আধা কেজি, ট্রাফল পেস্ট করা ৭ গ্রাম, পেঁয়াজ ৭ গ্রাম, স্ক্যালিয়ন ৩ গ্রাম, লবণ স্বাদমতো, গোলমরিচ স্বাদমতো, ব্রেডক্রাম্ব ২ কাপ, ডিম ২টি, ময়দা ৩ গ্রাম।


প্রণালি: আলু খোসা ছাড়িয়ে কিউব করে কেটে সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে রেখে দিন। পেঁয়াজ এবং স্ক্যালিয়ন কুচি করে আলুতে মেশান এবং ম্যাশ (মিহি করে ভর্তা) করুন। স্বাদ অনুযায়ী আলুর এই মিশ্রণে ট্রাফল পেস্ট যোগ করুন। আলুর মিশ্রণটি ১ ঘণ্টা বা ২ ঘণ্টার জন্য রেখে দিন। এরপর আলুকে গোল আকার দিন। ময়দার প্রলেপ দিয়ে দিন। এবার ফেটানো ডিম ব্রাশ করে দিন আলুর গায়ে। সবশেষে ব্রেডক্রাম্ব দিয়ে লেপে দিন। মাঝারি আঁচে তেলে ভাজুন। আলু যখন তেলের ওপর ভেসে উঠবে এবং সোনালি রঙের হয়ে আসবে, তখন নামিয়ে নিন।


মূল সালাদ বানানোর প্রণালি: হীরার (ডায়মন্ড) আকারে পিটা রুটি স্লাইস করুন, ১ দশমিক ৫ সেন্টিমিটার প্রস্থে। সোনালি রং হয়ে মচমচে না হওয়া পর্যন্ত ভাজুন। একপাশে রেখে দিন। সব সবজি ধুয়ে নিন। পার্সলে এবং পুদিনাপাতা ডাঁটা থেকে আলাদা করে রাখুন। মুলা পাতলা করে কেটে আলাদা করে রাখুন। স্ক্যালিয়ন ৩ সেন্টিমিটার মাপে কেটে রাখুন। টমেটো, শসা ৫ সেন্টিমিটার মাপে কিউব আকারে কাটতে হবে। একপাশে আলাদা করে রাখুন। একটি পাত্রে সব সবজির উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এক্সট্রা ভার্জিন জলপাই তেল যোগ করে সালাদের উপকরণগুলো মিশিয়ে নিন। স্বাদ অনুযায়ী সুমাক পাউডার এবং লবণ যোগ করুন। স্বাদ অনুযায়ী ড্রেসিং যোগ করুন। ভাজা পিটা রুটি এবং ট্রাফল পটেটো ক্রোক্যাটসের সঙ্গে পরিবেশন করুন সালাদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও