কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টাকার নাকি পাখা গজাইছে!

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ১০:৫৭

কয়েকদিন আগে গ্রাম থেকে আমারই এক বন্ধু এসেছিল অফিসে। গ্রামে তার মূল ব্যবসা হলো জমি কেনাবেচা। কথা প্রসঙ্গে সে জানালো, হঠাৎ করেই গ্রামে জমির দাম বেড়ে গেছে। এই দুর্দিনে জমির দাম বেড়ে যাওয়ার কথা শুনে আমি একটু অবাকই হলাম। সে ব্যাখ্যা করে জানালো, ভয়ে মানুষ ব্যাংকে রাখা টাকা তুলে ফেলছে। সেই টাকা দিয়ে সবাই জমি কিনছে।


মানুষ ব্যাংকে টাকা রাখা নিরাপদ মনে করছে না। তারচেয়ে জমি অনেক নিরাপদ বিনিয়োগ। তাই ব্যাংক থেকে টাকা তুলে জমি কিনছে আর তাতেই জমির দাম বেড়ে গেছে। প্রথমে তার কথা শুনে অবাক হলেও ব্যাখ্যা শুনে শঙ্কিত হলাম। গুজবের ডালপালা ছড়িয়েছে তৃণমূলেও, আমার শঙ্কার কারণ হলো এটাই।


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি প্রবল চাপের মুখে আছে। বিশ্ব এখন একটা গ্রামের মতো। বিশ্বের কোনো এক কোনায় চাপ সৃষ্টি হলে তার প্রভাব পড়ে সবখানে। বাংলাদেশও সেই গ্রামের বাইরে নয়। তাই বাংলাদেশের উদীয়মান অর্থনীতিও প্রবল চাপে পড়েছে।


করোনার ধাক্কা সামলে বাংলাদেশের উদীয়মান অর্থনীতি যখন আবার গতি পাচ্ছিল, তখনই যুদ্ধের দামামা শ্লথ করে দিয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভও দ্রুত কমে যাচ্ছে। সব মিলিয়ে শঙ্কা ভর করেছে সব মহলে।


বাংলাদেশের কিছু মানুষ আছে শকুনের মতো। তারা অপেক্ষা করে থাকে, কখন দুঃসময় আসবে। কখন পানি ঘোলা হবে, যাতে সেখানে মাছ শিকার করা যায়। বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাচ্ছে, রিজার্ভ শূন্য হয়ে যাচ্ছে, বাংলাদেশ ধ্বংস হয়ে যাচ্ছে এই ভাবনা সবসময় তাদের মনে। তাদের অপেক্ষার শেষ নেই। কিন্তু অপেক্ষা আর ফুরায় না। বাংলাদেশও শ্রীলঙ্কা হয় না, রিজার্ভও শূন্য হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও