কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতের সন্ধ্যায় উপভোগ করুন মিষ্টি কুমড়ার এই স্যুপ

প্রথম আলো প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১৫:৩১

শীতের ঠান্ডা আমেজ ভালোই টের পাওয়া যাচ্ছে সন্ধ্যায়। স্যুপ খাওয়ার আদর্শ সময় যেন এটি। রেসিপি দিয়েছেন রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলের এক্সিকিউটিভ শেফ রায়ান পুন।


মিষ্টি কুমড়ার স্যুপ


উপকরণ: মাখন ২ গ্রাম, পেঁয়াজবাটা ২ গ্রাম, মিষ্টিকুমড়া ১টি, সেলেরি অর্ধেকটি, লিক অর্ধেকটি, পেঁয়াজবাটা ২ গ্রাম, গাজর ১ গ্রাম, ক্রিম ৩ গ্রাম, মুরগির স্টক ৩ গ্রাম, লবণ স্বাদমতো, গোলমরিচ স্বাদমতো, কুমড়ার বিচি ৫ গ্রাম, কারি পাউডার ১ গ্রাম, পানি দেড় লিটার।


পরিবেশনের জন্য: কুমড়া ৩ গ্রাম, ফোকাচা রুটি ২ গ্রাম, জলপাই তেল ৫ গ্রাম, রোজমেরি ১ গ্রাম, লবণ স্বাদমতো, গোলমরিচ স্বাদমতো।


প্রণালি: ফোকাচা রুটি কিউব করে কেটে নিন শূন্য দশমিক ৫ সেন্টিমিটার মাপে। সামান্য কাটা রোজমেরি, কিউব ফোকাচার ওপর লবণ আর মরিচ ছিটিয়ে দিন। কুমড়া শূন্য দশমিক ৭ সেন্টিমিটার মাপে কেটে নিন। অন্য আরেকটি ট্রেতে কুমড়া নিয়ে রোজমেরি, লবণ, মরিচ ছিটিয়ে দিন। ফোকাচা এবং কুমড়া উভয়ের ওপরই কিছু জলপাই তেল দিন। ওভেন ১৮০ ডিগ্রিতে প্রিহিট করুন। উভয় পদ ১৫ মিনিটের জন্য বেক করুন।


কুমড়া স্যুপের প্রণালি: সব সবজির উপকরণ টুকরো টুকরো করে নিতে হবে। একটি ছোট প্যানে, কুমড়ার বীজগুলো মাঝারি আঁচে ভাজুন, পরিবেশনের জন্য আলাদা করে রাখুন। একটি সস পাত্র মাঝারি আঁচে আগে থেকে গরম করুন। এতে মাখন দিন, কিছুটা বাদামি রং হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সমস্ত সবজি দিন। ১০ মিনিটের জন্য ভাজুন। সবজিগুলো নরম হয়ে এলে কারি পাউডার দিয়ে দিন। আরও তিন মিনিট ভাজুন। পানি দিন। ফুটে উঠলে চুলার আঁচকে ধীরে ধীরে মাঝারি করুন। আরও ৩০-৪৫ মিনিটের জন্য সেদ্ধ হতে দিন। সব উপকরণ নরম হয়ে এলে নামিয়ে নিন। ব্লেন্ডারে মসৃণভাবে পিউরি করে নিন। এরপর ছেঁকে নিন। এই মিশ্রণটিকে আবার ফুটিয়ে নিন এবং সেই অনুযায়ী লবণ এবং মরিচ দিয়ে দিন স্বাদমতো। শেষে ক্রিম যোগ করুন। পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও