কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কমানো হচ্ছে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা

সমকাল প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১০:৫৭

করোনা অতিমারি পরিস্থিতি অনেকটা কাটিয়ে ওঠায় চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ দশমিক ২ শতাংশ। কিন্তু অর্থবছরের মাঝামাঝি সময়ে এসে দেখা যাচ্ছে, পরিবর্তিত অর্থনৈতিক পরিস্থিতিতে এই লক্ষ্যমাত্রা অর্জন কোনোভাবেই সম্ভব হবে না। তাই সংশোধিত বাজেটে এটি ৭ শতাংশের নিচে রাখার চিন্তা করা হচ্ছে। এ ছাড়া মূল্যস্ফীতি প্রাক্কলন ৫ দশমিক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশের বেশি করা হতে পারে।


এসব বিষয় চূড়ান্ত করতে আজ মঙ্গলবার আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হার-সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের বৈঠক আহ্বান করা হয়েছে। প্রতি অর্থবছরে এ বৈঠকটি দুইবার অনুষ্ঠিত হয়। একটি হয়ে থাকে ডিসেম্বরে, অন্যটি এপ্রিল মাসে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজকের সভায় কৃষিমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী ছাড়াও অর্থ, বাণিজ্য, কৃষি ও পরিকল্পনা সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান উপস্থিত থাকবেন বলে জানা গেছে।


সূত্র জানায়, কো-অর্ডিনেশন কাউন্সিলের সভায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি), আমদানি, রপ্তানি, রাজস্ব আদায়, মূল্যস্ফীতি, রেমিট্যান্সসহ বিভিন্ন অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। একই দিনে বাজেট ব্যবস্থাপনা ও সম্পদ কমিটির বৈঠকেও হবে। এতে আলোচনা করা হবে চলতি অর্থবছরের অর্থনৈতিক ও বাজেট বাস্তবায়নের নানা দিক নিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও