কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সব কেন্দ্রে মিলবে করোনা টিকার চতুর্থ ডোজ

রাজধানীসহ সারা দেশে করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়া শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার থেকে। সকাল ৯টায় একযোগে এ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সারাদেশে সিটি করপোরেশন, মেডিকেল কলেজ, জেলা ও উপজেলা হাসপাতালে দেওয়া হবে এ ডোজ।

করোনার সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব নানা জটিল রোগে আক্রান্ত এবং অন্তঃসত্ত্বা নারীরা এ টিকা পাবেন। তৃতীয় ডোজ নেওয়ার চার মাস পর নেওয়া যাবে চতুর্থ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ডা. শামসুল হক জানান, দেশের প্রতিটি কেন্দ্রে অন্যান্য ডোজ টিকার সঙ্গে চতুর্থ ডোজ প্রয়োগ করা হবে। টিকাদান কার্যক্রমের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। চতুর্থ ডোজ দেওয়ার ক্ষেত্রে পরীক্ষামূলক প্রয়োগ থাকছে না। সরাসরি দেওয়া হবে এ টিকা।

এ কার্যক্রমের মাধ্যমে করোনার টিকা কার্যক্রমে বাংলাদেশের অবস্থান আরও দৃঢ় হবে বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ।

করোনা প্রতিরোধে দেশে প্রথম করোনা টিকার প্রয়োগ শুরু হয় ২০২১ সালের ২৭ জানুয়ারি। সেই বছরের এপ্রিল মাসে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়। চলতি বছরের ১৯ জুলাই বুস্টার ডোজের প্রয়োগ শুরু হয়।

এখন পর্যন্ত ১৪ কোটির বেশি মানুষ করোনা টিকার প্রথম ডোজ, সাড়ে ১২ কোটি দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজ পেয়েছেন ৬ কোটিরও বেশি মানুষ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন