কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরনো বন্ধুর সঙ্গে আবারও যোগাযোগ, যা মনে রাখা জরুরি

সমকাল প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ১৭:৫১

মানুষের জীবনে বন্ধুত্ব খুবই গুরুত্বপূর্ণ। নানা কারণে প্রিয় বন্ধুর সঙ্গে দুরত্ব হতে পারে।  এরপর তার সঙ্গে হয়তো বছরের পর বছর দেখা কিংবা যোগাযোগ হলো না। অনেক বছর পরে হঠাৎ করেই যদি সেই বন্ধু আপনাকে ফোন করে বা তার সঙ্গে দেখা করতে বলে তাহলে কেমন লাগবে? তার সঙ্গে দেখা হলে কেমনই বা হবে আপনার আচরণ?


ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানানো হয়েছে সেসব কথা।


প্রত্যাশা কম থাকা : পুরনো কোনো প্রিয় বন্ধুর চেয়ে নতুন কারো সাথে দেখা করা অনেক সহজ। কারণ দীর্ঘদিন আপনি তার সংস্পর্শে ছিলেন না। আপনার জীবনে ঘটে যাওয়া সব কিছু নিয়ে তার কাছ থেকে আগের মতো একইরকম সহানুভূতি নাও পেতে পারেন।


পুরানো স্মৃতিচারণ : বন্ধুর সঙ্গে গভীর কোনো আলাপের আগে নিজেদের একসঙ্গে কাটানো পুরনো কথা স্মরণ করুন । এমন কোনো ঘটনার কথা আলাপ করুন যাতে দুজনেই হাসতে পারেন। স্মৃতি দুজনের অস্বস্তি কাটাতে সাহায্য করবে।


পরিস্থিতি সহজ করা: দুজনের মধ্যে পরিস্থিতি সহজ করতে পরষ্পরকে প্রশ্ন করুন। বন্ধুর পরিবার, কাজ, জীবন নিয়ে আগ্রহ প্রকাশ করুন। নিজের কথাও তাকে জানান। যদি পারস্পরিক আগ্রহ থাকে তবে ভবিষ্যতে এমনভাবে আবারও দেখা করার প্রতিশ্রুতি দিন।  


পুরানো সমস্যার সমাধান করুন: কার কারণে সম্পর্কে দুরত্ব তৈরি হয়েছে তা নিয়ে কথা না বলে পুরানো সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করুন। দোষারোপ না করে পরিপক্কতার সাথে বিষয়টি সমাধানের চেষ্টা করুন। বিশেষজ্ঞদের ভাষায়, আপনি যদি এই বন্ধুত্ব চালিয়ে যেতে চান তাহলে একটি শক্তিশালী ভিত্তি তৈরি করা প্রয়োজন। তাদের ভাষায়, একবার সেই পুরনো বন্ধুর সঙ্গে দেখা করলে, মন খুললে হাসাহাসি করলে দেখবেনে আবারও তার সঙ্গে যোগাযোগ ততটা চ্যালেঞ্জিং হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও