কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পদ্মায় টাওয়ার বসানো নিয়ে দুই পক্ষ মুখোমুখি

প্রথম আলো পদ্মা সেতু প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ১৬:৩২

বিদ্যুতের সঞ্চালন লাইন নির্মাণে পদ্মা নদীতে সাতটি টাওয়ার বসাতে চায় বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল)। দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ ঢাকায় নিয়ে আসতে কোম্পানিটি এই টাওয়ার বসাতে চায়। তবে সাতটির মধ্যে মূল নদীতে প্রস্তাবিত তিনটি টাওয়ার বসানো নিয়ে আপত্তি জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ–পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।


টাওয়ার বসাতে বিআইডব্লিউটিএ অনাপত্তি দিচ্ছে না। এ নিয়ে মুখোমুখি অবস্থানে বিসিপিসিএল ও বিআইডব্লিউটিএ। জটিলতা নিরসনে নৌপরিবহন মন্ত্রণালয়ের দ্বারস্থ হয়েছে বিআইডব্লিউটিএ।


টাওয়ার বসাতে আপত্তির পেছনে বিআইডব্লিউটিএ বেশ কয়েকটি যুক্তি তুলে ধরেছে। তারা বলছে, একই কাজে সঞ্চালন লাইন নির্মাণে পদ্মা সেতুর ভাটিতে দুই কিলোমিটারের মধ্যে ইতিমধ্যে সাতটি টাওয়ার বসিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডের মাধ্যমে ঢাকায় আনতে তারা টাওয়ার বসিয়েছে। নতুন করে উজানে সাতটি টাওয়ার বসাতে চায় বিসিপিসিএল। সেতুর উজান ও ভাটি—দুই পাশে টাওয়ার স্থাপনের কারণে ভবিষ্যতে এই নৌপথে চ্যানেল পরিবর্তন হয়ে যাবে। এই চ্যানেলে পলি পড়ে নাব্য–সংকট দেখা দেবে। এতে বছরে প্রায় ১০ লাখ ঘনমিটার ড্রেজিং করতে হবে।


বিআইডব্লিউটিএর আরও যুক্তি হলো, মূল নদীতে টাওয়ার বসানো হলে বর্ষাকালে উজান থেকে ভাটিতে যাওয়ার সময় নৌযান তীব্র স্রোত ও ঘূর্ণায়নের কারণে দুর্ঘটনায় পড়তে পারে। তীব্র স্রোতের কারণে নৌযান নিয়ন্ত্রণ হারাতে পারে। এতে পদ্মা সেতুর পিলারের সঙ্গে অনাকাঙ্ক্ষিত সংঘর্ষের ঘটনা ঘটতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও