কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাড়ি দুর্ঘটনায় আহতদের জীবন বাঁচাল আইফোনের স্যাটেলাইট–সুবিধা

প্রথম আলো প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১৩:৩২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পাহাড়ঘেরা অ্যাঞ্জেলস ফরেস্ট হাইওয়েতে চলার সময় প্রায় ৩০০ ফুট গভীর খাদে পড়ে যায় একটি গাড়ি। আরোহীদের কাছে থাকা আইফোন ক্র্যাশ ডিটেকশন প্রযুক্তির মাধ্যমে গাড়ি দুর্ঘটনার বিষয়টি সঙ্গে সঙ্গে শনাক্ত করে। এরপর স্বয়ংক্রিয়ভাবে স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহভিত্তিক এসওএস সুবিধা কাজে লাগিয়ে স্থানীয় উদ্ধারকারী দলকে জরুরি বিপদবার্তা পাঠায়। বার্তা পাওয়ার অল্প সময়ের মধ্যেই হেলিকপ্টারের মাধ্যমে গাড়ির দুই আরোহীকে হাসপাতালে নিয়ে যায় উদ্ধারকারী সংস্থা।


আইফোনের স্যাটেলাইট–সেবার মাধ্যমে বিপদ থেকে রক্ষা পাওয়ার ঘটনা এটিই প্রথম নয়। এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের আলাস্কার প্রত্যন্ত এলাকায় বরফঘেরা এক স্থানে আটকে পড়া এক ব্যক্তি নিজের আইফোন থেকে স্যাটেলাইট–সংযোগ ব্যবহার করে জরুরি বিপদবার্তা পাঠিয়ে নিজের জীবন বাঁচান।


আইফোনের স্যাটেলাইটভিত্তিক এসওএস সুবিধা কাজে লাগিয়ে মোবাইল এবং ওয়াই-ফাই নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সংযোগ ব্যবহার করে জরুরি বিপদবার্তা পাঠানো যায়। আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের আইফোনে বিনা মূল্যে এ সুবিধা ব্যবহার করা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও