কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বড় ব্যবসায়ে বৈশ্বিক সর্বনিম্ন কর হবে ১৫%

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ২০:১০

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বড় ব্যবসায়ের ওপর বৈশ্বিক সর্বনিম্ন কর ১৫ শতাংশে নির্ধারণের একটি পরিকল্পনা গ্রহণ করেছে। কয়েক মাস ধরে রাজনৈতিক মতপার্থক্য চলার পর অবশেষে গত বৃহস্পতিবার ইইউর নেতারা পরিকল্পনাটি চূড়ান্তভাবে অনুমোদন করেছেন। আগামী বছরের (২০২৩ সাল) শেষ দিকে বৈশ্বিক ন্যূনতম এই করহার কার্যকর হবে।


বিশ্বের প্রায় ১৪০টি দেশকে নিয়ে এই যুগান্তকারী চুক্তি সই হবে। এর লক্ষ্য হলো, কোম্পানিগুলোকে আকৃষ্ট করার জন্য সরকারগুলো যেভাবে প্রতিযোগিতা করে কর কমিয়ে থাকে, তা বন্ধ করা।


যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এটাকে ‘একটি ঐতিহাসিক চুক্তি, যা এমনকি খেলার ক্ষেত্রেও সাহায্য করে’ বলে প্রশংসা করেছেন।


করপোরেট ট্যাক্স বা কর সাধারণত একটি কোম্পানির লাভের ওপর ভিত্তি করে নির্ধারিত হয়। তবে প্রায়ই তারা তাদের অফিস কোথায় নিবন্ধিত হয়েছে বা তারা তাদের ব্যবসায়ে কীভাবে বিনিয়োগ করেছে, এর ওপর নির্ভর করে কম অর্থ তথা কর প্রদানের সুযোগ নিয়ে থাকে।


অর্গানাইজেশন ফর ইকোনমিক কো–অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) নির্দেশনায় সদ্য অনুমোদিত পরিকল্পনাটি তৈরি করা হয়। এতে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি ইইউ অর্থনীতির জোরালো সমর্থন রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও