কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত: ইইউয়ের পর টুইটারের নিন্দায় জাতিসংঘ

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:৩৭

সাংবাদিককদের টুইটার অ্যাকাউন্ট স্থগিত করায় ইউরোপীয় ইউনিয়নের পর এবার জাতিসংঘও সামাজিক যোগাযোগের মাধ্যমটির সমালোচনা করে এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে বলে জানিয়েছে বিবিসি।


এর মধ্যেই টুইটারের উপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইইউ। এটা নিয়ে চলমান বিতর্কের মধ্যে গতকাল শুক্রবার (১৬ নভেম্বর) এক টুইটে জাতিসংঘ বলেছে, ‘মিডিয়ার স্বাধীনতা কোনো খেলনা নয়।’


আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
জাতিসংঘের গ্লোবাল কমিউনিকেশন্স সেক্রেটারি জেনারেল মেলিসা ফ্লেমিং বলেন, সাংবাদিকদের টুইটারে ‘যথেচ্ছভাবে’ স্থগিত করার খবরে তিনি খুবই বিরক্ত। ‘গণমাধ্যমের স্বাধীনতা কোনো খেলনা নয়। মুক্ত গণমাধ্যম গণতান্ত্রিক সমাজের ভিত্তিপ্রস্তর এবং ক্ষতিকারক তথ্য বিভ্রান্তির বিরুদ্ধে লড়াইয়ের প্রধান হাতিয়ার।’


গত শুক্রবার ইইউ কমিশনার ভেরা জোরোভা ইউরোপের নতুন ডিজিটাল সেবা আইনের অধীনে টুইটারের উপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। এ আইনে মিডিয়ার স্বাধীনতা এবং মৌলিক অধিকারকে সম্মানের কথা বলা হয়েছে। টুইটে ইলন মাস্ককে আরও সচেতন হতেও বলেন তিনি।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্কের সমালোচনা করায় বেশ কয়েকজন সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। এর মধ্যে দ্য নিউইয়র্ক টাইমস, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের প্রতিবেদকও রয়েছেন। শুক্রবার তাঁরা নিজেদের অ্যাকাউন্ট স্থগিত দেখতে পান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও